Advertisement

ভারত পালটা দিতেই সুর নরম ব্রিটেনের, কোয়ারেন্টাইনের নিয়ম শিথিল করার ভাবনা

11:41 AM Oct 03, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে আসা ব্রিটিশদের (UK) দশদিন নিভৃতবাসে থাকতে হবে বলে ভারত নির্দেশিকা জারি করতেই সুর নরম করল ব্রিটেন। ভারতীয়দের সে দেশে গিয়ে নিভৃতবাসে (Quarantine) থাকা ও অন‌্যান‌্য বিধিনিষেধ কতটা শিথিল করা যায়, সে ব‌্যাপারে ব্রিটিশ সরকার চিন্তাভাবনা করছে বলে জানানো হল।

Advertisement

প্রতীকী ছবি।

শনিবার ব্রিটিশ সরকারের এক মুখপাত্র বলেন, “জীবনের সুরক্ষা দেওয়া আমাদের কাছে অগ্রাধিকার পায়। তাই যে দেশ থেকেই নাগরিকরা আসুন না কেন, তাঁদের নিয়ম মানতে হবে। ভবিষ‌্যতে এ ব‌্যাপারে কী পদক্ষেপ করা হবে সে ব‌্যাপারে আমরা সব দেশের সঙ্গে কথা বলছি। ভারতের সঙ্গেও কথা বলছি। কারও যাতে আসতে অসুবিধা না হয়, তা দেখা হচ্ছে। ভারতের মানুষ যে করোনা ভ‌্যাকসিন (Corona Vaccine) নিয়েছেন সেই টিকাকরণের সার্টিফিকেটকে ব্রিটেন যাতে পুরোপুরি মান‌্যতা দেয়, তা নিয়েও দুই দেশের সরকারের অন্দরে আলোচনা হচ্ছে।”

[আরও পড়ুন: সৌরভ বা কোহলি নন, সাদা বলে ভারতের সেরা অধিনায়ক ধোনিই, বলছেন রবি শাস্ত্রী]

ভারত ছাড়া বাকি ১৮টি দেশের নাগরিকরা ব্রিটেনে কোনও বিধিনিষেধ ছাড়াই প্রবেশ করতে পারছেন। কিন্তু ভারতীয়দের টিকার দু’টি ডোজ নেওয়া থাকলেও ব্রিটেনে গিয়ে নিভৃতবাসে থাকতে হচ্ছে। এছাড়াও নানা বিধিনিষেধের মুখে পড়তে হচ্ছে। এই বৈষম‌্যমূলক আচরণেই ব্রিটেনের সঙ্গে ক্রমশ তিক্ত হচ্ছে ভারতের সম্পর্ক। ভারতের প্রশ্ন, যে অ‌্যাস্ট্রাজেনেকার (AstraZeneca) তৈরি টিকা ব্রিটেনের মানুষকে দেওয়া হচ্ছে তারাই ভারতের সেরাম ইনস্টিটিউট (Serum Institute) সংস্থার সঙ্গে কোভিশিল্ড বানিয়েছে। তাহলে কোভিশিল্ডের দু’টি ডোজ নেওয়া ভারতীয়দের কেন আলাদা চোখে দেখা হচ্ছে? এর কোনও সদুত্তর দেয়নি ব্রিটেনের বরিস জনসন সরকার।

[আরও পড়ুন: IPL 2021: কাজে এল না ঋতুরাজের শতরান, যশস্বী-শিবমের দুরন্ত ব্যাটিংয়ে চেন্নাইকে হারাল রাজস্থান]

ব্রিটেনকে পাল্টা জবাব দিতে শুক্রবারই কেন্দ্রের তরফে ভারতে আসা ব্রিটিশদের উপর নিভৃতবাস, যাত্রার ৭২ ঘণ্টা আগে করোনার RT-PCR টেস্ট-সহ একগুচ্ছ বিধিনিষেধ চাপিয়ে দেয়। ৪ অক্টোবর থেকেই চালু হবে সেই বিধিনিষেধ। ভারত এভাবে চাপ দিতেই এদিন সুর পালটাল লন্ডন।

Advertisement
Next