shono
Advertisement

Taliban Terror: ধারাবাহিক বিস্ফোরণে কাঁপল কাবুল বিমানবন্দর, মৃত অন্তত ৫০

ইটালির বিমান লক্ষ্য করেও গুলি তালিবান জঙ্গিদের।
Posted: 07:50 PM Aug 26, 2021Updated: 09:45 PM Aug 26, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সত্যি হল আশঙ্কা। ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল বিমানবন্দর (Kabul Airport)। এই ঘটনায় কমপক্ষে ৫০ জনের মৃত্যু হয়েছে বলে খবর স্কাই নিউজ সূত্রে। আহত বহু। হামলার পরই জরুরি বৈঠকে বসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।    

Advertisement

পেন্টাগন সূত্রে খবর, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের পূর্ব গেটের সামনে ঘটে প্রথম বিস্ফোরণ। তারপরের বিস্ফোরণটি ঘটে ব্যারন হোটেলের সামনে। তার কিছুক্ষণের পরই ব্রিটিশ ও মার্কিন সেন ছাউনির পাশে আরও এক বিস্ফোরণ ঘটে বলে খবর। এই ঘটনায় অন্তত ৩০ জন মার্কিন সেনা আহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। মৃত্যু হিয়েছে চার মার্কিন জওয়ানের। আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। এদিকে, শেষ পাওয়া খবরের মতে জঙ্গিদের সঙ্গে মার্কিন সেনার গুলির লড়াই চলছে। সংঘর্ষে তিন মার্কিন সেনা আহত হয়েছেন। তার আগে নাগরিকদের ফিরিয়ে আনতে কাবুল বিমানবন্দরে যাওয়া ইটালির বিমান লক্ষ্য করে গুলি চালায় তালিবান জঙ্গিরা। পরিস্থিতি সামাল দিতে কবুলয়ে কারফিউ জারি করা হয়েছে। 

[আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবানি দাপটে ছন্দ হারাল সুর, গান ছেড়ে সবজি বিক্রি করছেন জনপ্রিয় শিল্পী]

উল্লেখ্য, আফগানিস্তান দখল করেছে তালিবান (Taliban)। জঙ্গিরা রাজধানী কাবুল দখল করার পর সে দেশ ছেড়ে দ্রুত পালাচ্ছে মার্কিন ও বিদেশি নাগরিকরা। আর পালানোর একমাত্র পথ হচ্ছে কাবুল বিমানবন্দর। কিন্তু আমেরিকার নিয়ন্ত্রণে থাকা হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হামলার ছক তৈরি করছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (খোরাসান) বলে জানিয়েছিল পেন্টাগন। এদিকে, এই ঘটনার জেরে ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বাতিল করেছেন প্রেসিডেন্ট বাইডেন বলে হোয়াইট হাউস সূত্রে খবর।    

বর্তমানে পাকিস্তান, তাজিকিস্তান ও ইরানের সঙ্গে সমস্ত সীমান্ত চৌকি দখল করেছে তালিবান। ফলে আফগানিস্তান থেকে অন্য দেশে যেতে হলে কাবুল বিমানবন্দর ছাড়া গতি নেই। এপর্যন্ত প্রায় ১৮ হাজার নাগরিককে পাহাড়ি দেশটি থেকে বের করে এনেছে ওয়াশিংটন। এখনও সেখান দিয়েই মার্কিন ও বিদেশি নাগরিকদের উদ্ধার করার কাজ চলছে। এহেন পরিস্থিতিতে ৩১ আগস্টের পরও আফগানিস্তানে সেনা (Afghanistan) রাখতে হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। আর এতেই বেজায় খাপ্পা জেহাদিরা। ডেডলাইন না মানলে ফল ভাল হবে না বলে আমেরিকাকে শাসিয়েছে তালিবান। আর পরিস্থিতি আরও জটিল করে এবার কাবুল বিমানবন্দরে হামলার ছক তৈরি করছে ইসলামিক স্টেট।সেই হামলা ঠেকাতে বিমানবন্দরে প্রবেশের বিকল্প ও নিরাপদ পথ খুঁজছে মার্কিন ফৌজ।

দেখুন ভিডিও: 

[আরও পড়ুন:World Bank: তালিবানকে চাপে রাখতে আফগানিস্তানকে অর্থ সাহায্য বন্ধ করল বিশ্ব ব্যাংক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement