shono
Advertisement
Bangladesh

'এখন বাংলাদেশকে দেখে লজ্জা লাগে', আত্মসমালোচনা পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের!

পাকিস্তানি ব্যবসায়ীদের সভায় চাঞ্চল্যকর মন্তব্য প্রধানমন্ত্রীর।
Posted: 07:01 PM Apr 25, 2024Updated: 07:01 PM Apr 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশকে (Bangladesh) এখন দেখলে লজ্জা লাগে। একটা সময় পাকিস্তানের কাছে বোঝা ছিল বাংলাদেশ। কিন্তু আজ কত উন্নতি করেছে সেই বাংলাদেশ। একটি আলোচনাসভায় গিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। প্রসঙ্গত, দীর্ঘ সংগ্রামের পর ১৯৭১ সালে পাকিস্তানের থেকে স্বাধীনতা পায় বাংলাদেশ। তার পর থেকে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের মধ্যে সেভাবে বন্ধুত্ব গড়ে উঠতে দেখা যায়নি।

Advertisement

গত দুবছর ধরে কার্যত ধুঁকছে পাকিস্তানের (Pakistan) অর্থনীতি। ব্যাপক মূল্যবৃদ্ধির কারণে জেরবার সেদেশের আমজনতা। অন্যদিকে একের পর এক ঋণের বোঝা চেপেছে পাকিস্তানের কাঁধে। এহেন পরিস্থিতিতেই বৃহস্পতিবার দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি আলোচনায় যোগ দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী। সেই সভাতেই তাঁর মুখে শোনা গেল বাংলাদেশ প্রসঙ্গ।

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় ‘জঙ্গি’ হামলায় গ্রেপ্তার ৫ নাবালক, যুবসমাজের মগজধোলাই জেহাদিদের?

স্বাধীনতার পর থেকে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে বাংলাদেশ, এমনটাই মনে করেন পাক প্রধানমন্ত্রী। ব্যবসায়ীদের সভায় তিনি বলেন, "আমি তখন খুবই ছোট ছিলাম। কিন্তু তখন থেকেই শুনতাম, পূর্ব পাকিস্তান হল আমাদের কাঁধে চাপিয়ে দেওয়া একটা বোঝা। কিন্তু আজ দেখুন, সেই বোঝা কোথায় পৌঁছে গিয়েছে। শিল্প থেকে অর্থনীতি, সব ক্ষেত্রেই ব্যাপক উন্নতি করেছে বাংলাদেশ। আজ যখন ওদের দিকে দেখি তখন পাকিস্তানের কথা ভেবে লজ্জা লাগে।"

কেবল বাংলাদেশ নয়, এই সভায় ভারতের প্রসঙ্গও উঠে আসে। ভারতের সঙ্গে বাণিজ্য শুরু করতে বহুবার আগ্রহ প্রকাশ করেছে পাকিস্তানের ব্যবসায়ী মহল। এবার প্রধানমন্ত্রীর কাছেও আর্জি জানালেন তাঁরা। তবে বাংলাদেশ নিয়ে শাহবাজের (Shehbaz Sharif) মন্তব্য নিয়ে নানা মহলে আলোচনা শুরু হয়েছে। চলতি সপ্তাহেই বাংলাদেশের পাক হাইকমিশনারের সঙ্গে দেখা করেন সেদেশের বিদেশমন্ত্রী হাসান মাহমুদ। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে খান সেনাদের আচরণের জন্য পাকিস্তানকে সরাসরি ক্ষমা চাইতে হবে বলে দাবি করেন মন্ত্রী। তার পরেই শাহবাজের মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ। তাহলে কি এবার নৃশংস অপরাধের দায় নিয়ে ক্ষমা চাইবে পাকিস্তান? বাড়ছে জল্পনা।

[আরও পড়ুন: কেন ইজরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ? মার্কিন পড়ুয়া বললেন, ‘তা জানি না’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement