shono
Advertisement

রাষ্ট্রসংঘের সদর দপ্তরের নিচেই হামাসের সুড়ঙ্গ! চাঞ্চল্য গাজায়

শনিবার নতুন করে ৩১ জন প্যালেস্তিনীয়র মৃত্যু হয়েছে দক্ষিণ গাজায়।
Posted: 09:01 AM Feb 11, 2024Updated: 09:01 AM Feb 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিমধ্যে চার মাসের যুদ্ধে স্রেফ গাজায় (Gaza) প্রাণ গিয়েছে, ২৭ হাজারেরও বেশি মানুষের। যুদ্ধ থামাতে চাপ বাড়াচ্ছে আন্তর্জাতিক মহলও। কিন্তু কোনও পরিস্থিতিতেই নিজের সিদ্ধান্ত বদলাতে নারাজ নেতানিয়াহু। এই পরিস্থিতিতে নতুন করে ৩১ জন প্যালেস্তিনীয়র মৃত্যু হল দক্ষিণ গাজায়। এদিকে ইজরায়েলি সেনা জানিয়েছে এক চাঞ্চল্যকর তথ্য। তাদের দাবি, গাজায় রাষ্ট্রসংঘের সদর দপ্তরের নিচেই নাকি মিলেছে হামাসের (Hamas) সুড়ঙ্গ।

Advertisement

এক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের দাবি, প্রায় কয়েকশো মিটার দীর্ঘ ওই সুড়ঙ্গের একটা অংশ রয়েছে UNRWA’র সদর দপ্তরের নিচে। ইজরায়েলি গোয়েন্দা সূত্র জানাচ্ছে, ইলেকট্রনিক সরঞ্জাম মিলেছে সেখানে। যা থেকে অনুমান করা হচ্ছে, ৭০০ মিটার দীর্ঘ ও ১৮ মিটার গভীর টানেলের ভিতরে বিদ্যুৎ সরবরাহ করা হত। এবং সেই বিদ্যুতের উৎস যে জ্বালানি তা আসলে ওই এলাকার মানুষদের সাহায্যার্থে দেওয়া ত্রাণ থেকেই প্রাপ্ত! ভিতরে যে সব নথি মিলেছে তা থেকে পরিষ্কার ওটা হামাসেরই সুড়ঙ্গ। সেখান থেকে বহু আগ্নেয়াস্ত্রও উদ্ধার হয়েছে। গাজার রাষ্ট্রসংঘের কর্মীদের অনেকেই আসলে ‘ডবল এজেন্ট’ হয়ে হামাসের হাতই শক্ত করছে, এই দাবি আগেও করেছে ইজরায়েল। সেই দাবিই ফের উঠল খোদ রাষ্ট্রসংঘের দপ্তরের নিচেই হামাসের সুড়ঙ্গ উদ্ধারের ঘটনায়। উল্লেখ্য, বহু দেশই কিন্তু গত মাস থেকে গাজায় ত্রাণ পাঠানো বন্ধ করেছে এই অভিযোগে।

[আরও পড়ুন: হাসপাতালে চিকিৎসকদের পর্যবেক্ষণে মিঠুন, এখন কেমন আছেন মহাগুরু?]

এদিকে শনিবার ইজরায়েলি সেনা বিমানের বোমায় প্রাণ হারিয়েছেন ৩১ জন প্যালেস্তিনীয়। মৃততের এক-তৃতীয়াংশ শিশুরা! গত বুধবারই প্যালেস্টাইনের জঙ্গিগোষ্ঠীর তরফে দেওয়া যুদ্ধ থামানোর প্রস্তাবে না করে দিয়েছেন নেতানিয়াহু। নিজের সিদ্ধান্তেই অনড় তিনি। তার পর থেকে আরও জোরালো হয়েছে গাজা ভূখণ্ডে ইজরায়েলি (Israel) সেনার হামলা।

[আরও পড়ুন: শাহজাহান অনুগামী উত্তম সর্দারকে সাসপেন্ড তৃণমূলের, ‘অভিষেকের নির্দেশ’, জানালেন পার্থ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement