shono
Advertisement
Houthi

ফের অগ্নিগর্ভ মধ্যপ্রাচ্য, গুলি করে মার্কিন ড্রোন ধ্বংস হাউথিদের

ব্রিটেনের পণ্যবাহী জাহাজেও হামলা ইয়েমেনের জঙ্গিগোষ্ঠীর।
Posted: 10:22 AM Apr 29, 2024Updated: 10:23 AM Apr 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রাচ্যে আবারও ঘনাল যুদ্ধের মেঘ। রবিবার মার্কিন রিপার ড্রোন গুলি করে নামাল ইয়েমেনের হাউথি (Houthi) জঙ্গিরা। সেই সঙ্গে মিসাইল হামলা করল ব্রিটেনের তেলবাহী জাহাজেও। এই নিয়ে তৃতীয়বার মার্কিন ড্রোন গুলি করে নামাল হাউথিরা।

Advertisement

গত অক্টোবরে হামাস-ইজরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বারবার পণ্যবাহী জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়েছে ইয়েমেনের জঙ্গি গোষ্ঠীটি। গত শনিবারও ভারতগামী তেলের ট্যাঙ্কারে মিসাইল হামলা চালিয়েছে হাউথিরা। পরের দিন আবারও ব্রিটিশ সংস্থার মালিকানাধীন জাহাজ লক্ষ্য করে আক্রমণ শানায় তারা। জানা গিয়েছে, হাউথিদের জোড়া মিসাইল আছড়ে পড়ে তেলবাহী জাহাজটিতে। ক্ষতিগ্রস্ত হলেও জাহাজটি আপাতত নিজের গন্তব্যে এগিয়ে যাচ্ছে।

[আরও পড়ুন: সেমিফাইনাল হেরে ক্ষুব্ধ, মোহনবাগান অধিনায়কের বিরুদ্ধে মারমুখী ওড়িশার ফুটবলাররা

তার মধ্যেই মার্কিন (USA) ড্রোন গুলি করে নামানো হয়েছে বলে দাবি করে হাউথি। রবিবার হাউথি সেনাবাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারি বলেন, মার্কিন সেনার ব্যবহৃত এমকিউ-৯ রিপার ড্রোন গুলি করে নামানো হয়েছে। ইয়েমেনের আকাশসীমায় ওই ড্রোন ঢুকে পড়েছিল বলেই দাবি হাউথি সেনা মুখপাত্রের। তবে এই বিষয়ে আমেরিকা এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি। কিন্তু মার্কিন সংবাদমাধ্যমে ক্ষতিগ্রস্ত ড্রোনটির ছবি ছড়িয়ে পড়েছে। আমেরিকার অন্দরে তদন্ত শুরু হয়েছে বলেও খবর।

উল্লেখ্য, এই নিয়ে তৃতীয়বার আমেরিকার ড্রোন গুলি করে নামাল হাউথিরা। গত নভেম্বর ও ফেব্রুয়ারি মাসেও হাউথির গুলিতে ভেঙে পড়েছিল মার্কিন ড্রোন। গত ডিসেম্বর মাসে ভারতীয় বাণিজ্যতরীতে ড্রোন হামলা চালিয়েছিল হাউথিরা। যার হুঁশিয়ারি দিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, সমুদ্রের গভীর থেকেও হামলাকারীদের খুঁজে বের করবে ভারত। তার পর থেকে ভারতগামী জাহাজে আক্রমণ শানিয়েছে হাউথিরা। ফলে বিশেষজ্ঞরা মনে করছেন, আমেরিকা ও ব্রিটেনের সঙ্গে মিলে এবার ইয়েমেনের সশস্ত্র সংগঠনটির বিরুদ্ধে একজোট হতে পারে নয়াদিল্লি।

[আরও পড়ুন: টানা দুবার আইএসএল ফাইনাল, ফুটবলারদের হার না মানা মনোভাবকেই কৃতিত্ব হাবাসের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত অক্টোবরে হামাস-ইজরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বারবার পণ্যবাহী জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়েছে ইয়েমেনের জঙ্গি গোষ্ঠীটি।
  • মার্কিন সেনার ব্যবহৃত এমকিউ-৯ রিপার ড্রোন গুলি করে নামানো হয়েছে। ইয়েমেনের আকাশসীমায় ওই ড্রোন ঢুকে পড়েছিল বলেই দাবি হাউথি সেনা মুখপাত্রের।
  • এই নিয়ে তৃতীয়বার আমেরিকার ড্রোন গুলি করে নামাল হাউথিরা। গত নভেম্বর ও ফেব্রুয়ারি মাসেও হাউথির গুলিতে ভেঙে পড়েছিল মার্কিন ড্রোন।
Advertisement