Advertisement

৮.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা! জারি সুনামি সতর্কতা

02:24 PM Jul 29, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পের কবলে আলাস্কা (Alaska)। বৃহস্পতিবার গভীর রাতে হওয়া ওই ভূমিকম্পের (Earthquake) রিখটার স্কেলে মাত্রা ছিল ৮.২। এখনও পর্যন্ত কোনও হতাহত কিংবা সম্পত্তির ক্ষতি হওয়ার কথা জানা যায়নি। কিন্তু ভূমিকম্পের ভয়াবহতার কারণে জারি সুনামি (Tsunami)সতর্কতা। ‘ন্যাশনাল সুনামি ওয়ার্নিং সেন্টার’-এর তরফে সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ আলাস্কায়। এছাড়াও প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় অঞ্চলে হিনচিনব্রুক থেকে ইউনিমাক পর্যন্ত এলাকাও সতর্কতার আওতায় রয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সেই সঙ্গে হাওয়াই দ্বীপপুঞ্জ ও মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তর্গত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও সুনামি হওয়ার আশঙ্কা রয়েছে কিনা তা খতিয়ে দেখা হয়েছে। প্রাথমিক ভাবে সতর্কতা জারি করা হয়েছিল। সৈকত থেকে দূরে থাকতে বলা হয়েছিল সকলকে। তবে ২ ঘণ্টা পর সেই সতর্কতা তুলে নেওয়া হয়। এরই পাশাপাশি জাপান কিংবা নিউজিল্যান্ডেও সুনামির আশঙ্কা খতিয়ে দেখেছে সংশ্লিষ্ট দেশগুলির আবহওয়া দপ্তর।

[আরও পড়ুন: চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক তালিবানের, উইঘুর বিচ্ছিন্নতাবাদ নিয়ে উদ্বিগ্ন বেজিং]

আলাক্সার বৃহত্তম শহর অ্যানকোরেজ থেকে ৮০০ কিমি দূরে অবস্থিত ভূমিকম্পটির কেন্দ্র। ভূমিকম্পের পরে আরও সাতটি ‘আফটার শক’ অনুভূত হয়েছে। এর মধ্যে দু’টি ক্ষেত্রে রিখটার স্কেলে ৬-এর বেশি মাত্রা ধরা পড়েছে।

প্রসঙ্গত, এর আগে ২০২০ সালের অক্টোবরেও ৭.৫ তীব্রতার ভূমিকম্প হয়েছিল আলাস্কায়। সেবারও সুনামি সতর্কতা জারি হয়েছিল। দ্রুত স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। খালি করে দেওয়া হয়েছিল ঘন বসতিপূর্ণ এলাকাগুলি। কিন্তু সুনামি হয়নি। সেবারের দুর্যোগে কেউ প্রাণ হারাননি। নতুন করে আতঙ্ক তৈরি হল এবারের ভূমিকম্পকে ঘিরে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: Pakistan থেকে সরে আফগানিস্তানে ঘাঁটি গেড়েছে লস্কর, ভারতকে জানাল কাবুল]

উল্লেখ্য, এই প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ভূমিকম্পপ্রবণ বলেই বরাবর পরিচিত। ১৯৬৪ সালে উত্তর আমেরিকায় হওয়া ভূমিকম্পই এখনও পর্যন্ত তীব্রতম। রিখটার স্কেলে মাত্রা ছিল ৯.২। সেই ভূমিকম্পের প্রভাবে ভয়াবহ সুনামিও আছড়ে ‌পড়েছিল আমেরিকার পশ্চিম উপকূল ও আলাস্কায়। প্রাণ হারিয়েছিলেন ২৫০-রও বেশি মানুষ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next