shono
Advertisement

গলছে বরফ, কানাডার নাগরিকদের জন্য ভিসা চালু করল ভারত

শীঘ্রই শুরু হবে ভিসা পরিষেবা।
Posted: 08:23 PM Oct 25, 2023Updated: 08:23 PM Oct 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ একমাসেরও বেশি সময় পর কানাডার (Canada) নাগরিকদের ভিসা দেওয়া শুরু করল ভারত (India)। বুধবার থেকেই শুরু হয়েছে ভিসা দেওয়ার প্রক্রিয়া। তবে এখনই সমস্ত ক্ষেত্রে ভিসা পাবেন না কানাডার নাগরিকরা। জানা গিয়েছে, আপাতত চার ধরনের ভিসা দেওয়া হবে। প্রসঙ্গত, দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের জেরে অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছিল ভারত। 

Advertisement

বুধবার কানাডার ভারতীয় হাই কমিশনের তরফে জানানো হয়, নিরাপত্তা সংক্রান্ত পরিস্থিতি খতিয়ে দেখে আপাতত ভিসার অনুমতি দেওয়া হবে। তবে মাত্র চারটি ক্ষেত্রে ভিসার আবেদনে অনুমতি মিলবে। এন্ট্রান্স ভিসা, বিজনেস ভিসা, মেডিক্যাল ভিসা ও কনফারেন্স ভিসা- আপাতত এই চারটি ভিসার ছাড়পত্র মিলেছে।  

[আরও পড়ুন: দেশে নেই লিঙ্গসাম্য, নারীদের বন্‌ধে শামিল খোদ আইসল্যান্ডের মহিলা প্রধানমন্ত্রী]

গত ২১ সেপ্টেম্বর আচমকাই জানা যায়, কানাডার নাগরিকদের আর ভারতে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিএলএস ইন্টারন্যাশনাল নামে বেসরকারি সংস্থার ওয়েবসাইটে জানানো হয়, প্রক্রিয়াগত কারণে আপাতত কানাডার নাগরিকদের ভারতের ভিসা দেওয়া যাবে না। তবে ঠিক কী সমস্যার কারণে ভিসা মঞ্জুরের সিদ্ধান্ত বাতিল হল, তা নিয়ে বিস্তারিত কিছুই বলা হয়নি। প্রসঙ্গত, এই সংস্থাটি ভারত ও কানাডার ভিসা সংক্রান্ত পরামর্শ দিয়ে থাকে।

এই ঘটনার পরে আরও খারাপ হয়েছে ভারত ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক। ভারত থেকে ৪০ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেয় কানাডা। অন্যদিকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর অভিযোগ করেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অযথা নাক গলাচ্ছে কানাডার আধিকারিকরা। এহেন পরিস্থিতিতেই আংশিকভাবে চালু হল ভিসা পরিষেবা। 

[আরও পড়ুন: হামাসের পাশে রাষ্ট্রসংঘের মহাসচিব! গুতেরেসের পদত্যাগ দাবি ইজরায়েলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement