shono
Advertisement
Maldives

মালদ্বীপ ছাড়ল ভারতীয় সেনা, তবে এখনও দ্বীপরাষ্ট্রে দিল্লির উপস্থিতি, কীভাবে?

ডেডলাইন শেষ হওয়ার আগেই মালদ্বীপ ছেড়েছে ভারতীয় সেনা।
Published By: Anwesha AdhikaryPosted: 01:52 PM May 10, 2024Updated: 01:52 PM May 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডেডলাইন ছিল ১০ মে। কিন্তু সেই সময়সীমা ফুরানোর অনেক আগেই মালদ্বীপ থেকে সমস্ত সেনা প্রত্যাহার করেছে ভার‍ত। দ্বীপরাষ্ট্রে মোতায়েন থাকা ৮৯ সেনাকর্মীই দেশে ফিরে এসেছেন। উল্লেখ্য, নির্বাচনে জেতার পরেই দেশ থেকে ভারতীয় সেনাকে 'বিতাড়ন' করার সিদ্ধান্ত নিয়েছিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

Advertisement

গত কয়েকবছর ধরে মালদ্বীপে ৮০ জন ভারতীয় সেনা জওয়ান (Indian Army) কর্মরত ছিলেন। মালদ্বীপে থাকা দুটি ভারতীয় হেলিকপ্টার এবং একটি বিমান পরিচালনা করতেন তাঁরা। দীর্ঘ সময় ধরে সেদেশে মানবিক কারণে সহায়তা করে এসেছে ভারতীয় সেনা। একাধিকবার ভারতীয় সেনার হেলিকপ্টার ব্যবহার করে দুর্গতদের উদ্ধার করা হয়েছে। কিন্তু প্রেসিডেন্ট হয়েই মুইজ্জুর প্রথম সিদ্ধান্ত ছিল, মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরাতে হবে।

[আরও পড়ুন: বাড়িতে ঢুকে কৃষ্ণাঙ্গ বায়ুসেনা কর্মীকে গুলি করে খুন! বিস্ফোরক অভিযোগ মার্কিন পুলিশের বিরুদ্ধে]

তার পরেই গত ২ ফেব্রুয়ারি এই নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি হয়। সেই চুক্তিতে বলা হয়, মালদ্বীপ থেকে ৮৯ জন ভারতীয় জওয়ান ও তাঁদের সহযোগীদের সরাতে হবে ১০ মে-র মধ্যে। ‘চিনপন্থী’ প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু সাফ জানিয়ে দেন, ১০ মে-র পর আর কোনও ভারতীয় সেনাকর্মীকেই ঢুকতে দেওয়া হবে না দ্বীপরাষ্ট্রে। মুইজ্জুর দাবি ছিল, ভারতীয় সেনাকর্মীরা সাদা পোশাকে মালদ্বীপে ঢুকছেন। তবে ভারতীয় হেলিকপ্টার ও বিমান চালানোর জন্য প্রযুক্তিবিদদের পাঠানো হয়েছে সেদেশে।

তবে মালদ্বীপ (Maldives) প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, ১০মে ডেডলাইন শেষের আগেই দেশ ছেড়েছেন ভারতীয় সেনা আধিকারিকরা। বেশ কয়েকদিন আগে থেকেই সেনা সরানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছিল ভারত। ১২ মার্চ দেশে ফেরেন ২৫ জন ভারতীয় সেনা জওয়ান। তার পর থেকেই ধাপে ধাপে সেনা ফিরিয়েছে ভারত। উল্লেখ্য, বর্তমানে ভারত সফরে রয়েছেন মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির। তার মধ্যেই জানা গেল সেনা সরানোর খবর। এবার কি লাল ফৌজের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াবে মালদ্বীপ? বাড়ছে জল্পনা। 

[আরও পড়ুন: একমাস পরে অবশেষে মুক্তি, ইরান থেকে দেশে ফিরছেন ৫ ভারতীয় নাবিক

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মালদ্বীপে থাকা দুটি ভারতীয় হেলিকপ্টার এবং একটি বিমান পরিচালনা করতেন তাঁরা।
  • গত ২ ফেব্রুয়ারি এই নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি হয়।
  • এবার কি লাল ফৌজের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াবে মালদ্বীপ? বাড়ছে জল্পনা। 
Advertisement