shono
Advertisement

আরও বাড়বে মৃতের সংখ্যা, জানাল ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা দপ্তর

সুনামির প্রভাব পড়তে পারে পার্শ্ববর্তী দেশগুলিতেও। The post আরও বাড়বে মৃতের সংখ্যা, জানাল ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা দপ্তর appeared first on Sangbad Pratidin.
Posted: 03:00 PM Dec 23, 2018Updated: 03:00 PM Dec 23, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাফিয়ে লাফিয়ে বাড়ছে ইন্দোনেশিয়ায় সুনামিতে মৃতের সংখ্যা। শনিবার রাতে সুমাত্রা ও জাভা উপকূলে আছড়ে পড়ে সুনামি। বিশেষজ্ঞদের অনুমান ক্র্যাকাতোয়া আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ফলে সুনামির উৎপত্তি। রবিবার সকাল পর্যন্ত খবর পাওয়া গিয়েছিল সুনামির ফলে ৪৩ জনের মৃত্যু হয়েছে। আহত প্রায় ৬০০ জন। কিন্তু কয়েক ঘণ্টা পেরোতে না পেরোতেই ১৬৮ জনের মৃত্যুর খবর এসে পৌঁছেছে। আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭৪৫। ৩০ জনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না।

Advertisement

শনিবার রাত ৯টা ৪০ মিনিটে ইন্দোনেশিয়ার মাটিতে আবারও আছড়ে পড়ে ভয়াবহ সুনামি৷ বিশেষজ্ঞরা জানিয়েছেন, হঠাৎ এই প্রবল সামুদ্রিক জলোচ্ছ্বাস বা সুনামির কারণ হল ক্র্যাকাতোয়া আগ্নেয়গিরির জেগে ওঠা৷ অনুমান, মাটির তলায় যে প্লেটগুলি থাকে, অগ্ন্যুৎপাতের ফলে সম্ভবত সেখানে কোনও চাপের সৃষ্টি হয়েছে বা চিড় ধরেছে৷ অনুমান, এর ফলে প্রথমে দক্ষিণ সুমাত্রার সুন্দা উপকূলে আঘাত করে প্রবল সামুদ্রিক জলোচ্ছ্বাস৷ এরপর জাভা উপকূলেও আছড়ে পড়ে সুবিশাল ঢেউ৷ এই ঘটনায় এখনও পর্যন্ত ১৬৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ দেখে আশঙ্কা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। গুরুতর জখম প্রায় সাড়ে সাতশো মানুষ। ঘরছাড়া বহু৷ এর এখনও কোনও নির্দিষ্ট হিসাব দিতে পারেনি সেদেশের সরকার।

নাসিরুদ্দিনকে হাতিয়ার করে সংখ্যালঘু ইস্যুতে মোদি সরকারকে তোপ ইমরানের ]

সুনামির ফলে সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের বহু বাড়ি জলের তলায় চলে গিয়েছে৷ অনেক অঞ্চলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে৷ উপকূলের বেশ কয়েকটি সৈকতে ক্ষয়ক্ষতি চালিয়েছে সুনামি। যে জায়গায় এটি আছড়ে পড়েছে, সেটি রাজধানী জাকার্তা থেকে খুব বেশি দূরে নয়। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো আক্রান্তদের সহানুভূতি জানিয়েছেন। বিপর্যয় মোকাবিলা দপ্তরকে যত তাড়াতাড়ি সম্ভব উদ্ধারকাজ শেষ করতে বলা হয়েছে। সাধারণ মানুষকে উদ্ধারকারী দলের সঙ্গে সহযোগিতা করার আবেদনও করেন তিনি। সমবেদনা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও। তবে সুনামির ফলে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে কোনও প্রভাব পড়েছে কিনা, সরকারিভাবে তার কোনও খবর এখনও পর্যন্ত নেই।

সুনামিতে বিধ্বস্ত ইন্দোনেশিয়া, লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা ]

১৪ বছর আগে এই ডিসেম্বর মাসেই প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হতে হয়েছিল ইন্দোনেশিয়ার মানুষকে। ২৬ ডিসেম্বর সেই সুনামির ফলে ক্ষতিগ্রস্ত হয়েছিল ১৩টি দেশের প্রায় দু’লাখেরও বেশি মানুষ। প্রভাব পড়েছিল ভারতের উপরও। আন্দামান নিকোবর উপকূল তো বটেই, ভারতের মূল ভূখণ্ডেও তার প্রভাব পড়েছিল। কিন্তু এবার ভারতীয় উপকূল ক্ষতিগ্রস্ত হয়নি। তবে ইন্দোনেশিয়া এবারও ভয়ঙ্কর ক্ষতির সম্মুখীন হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

The post আরও বাড়বে মৃতের সংখ্যা, জানাল ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা দপ্তর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement