আইসক্রিমে কামড়ের দৃশ্যে যৌন আবেদন! বিজ্ঞাপনে মহিলাদের অভিনয়ে নিষেধাজ্ঞা ইরানের

08:46 PM Aug 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটি আইসক্রিমের ব্র্যান্ডের বিজ্ঞাপনে আইসক্রিম মুখে নজর কেড়েছিলেন এক যুবতী। কিন্তু সেই বিজ্ঞাপন নিয়েই তোলপাড় ইরান। এমনকী ওই বিজ্ঞাপনের জেরে এবার বিজ্ঞাপনের জগতে মহিলাদের প্রবেশের উপরই জারি হয়ে গেল নিষেধাজ্ঞা!

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

কিন্তু কী এমন হল যার জন্য সবরকম বিজ্ঞাপনে ইরানি মহিলাদের নিষিদ্ধ করল ইরান প্রশাসন? আসলে যাবতীয় সমস্যা ওই আইসক্রিমের বিজ্ঞাপনকে ঘিরে। যেখানে দেখানো হয়েছে, এক মহিলা আইসক্রিম ভরতি একটি বাক্স নিয়ে গাড়ি চালিয়ে ফাঁকা জায়গা গিয়ে দাঁড়ান। তারপর একান্তে আয়েশ করে আইসক্রিমে কাপড় দেন। কিন্তু সমস্যা মহিলার হাবভাব নিয়ে। অনেকের দাবি, আইসক্রিম হাতে মহিলার চোখের চাহনি এবং আচরণ অত্যন্ত যৌনতার উসকানি দেয়। এমনকী এই বিজ্ঞাপনের মাধ্যমে মহিলাদের অপমান করার অভিযোগও উঠেছে। আইসক্রিম প্রস্তুতকারক সংস্থাটির বিরুদ্ধে কড়া পদক্ষেপের দাবিও তোলা হয়।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

Advertising
Advertising

[আরও পড়ুন: রাজ্যের উপকূলবর্তী এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা, ৪দিন জারি লাল সতর্কতা]

দেশজুড়ে এ নিয়ে বিতর্কের ঝড় উঠলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আসরে নামে ইরানের সংস্কৃতি মন্ত্রক। তাদের তরফে লিখিতভাবে জানানো হয়, সে দেশের কোনও মহিলা আর বিজ্ঞাপনে অভিনয় করতে পারবেন না। দেশের হিজাব ও সতীত্বের নিয়ম মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় প্রশাসন। ইরান সরকারের তরফে বলা হয়েছে, যে সমস্ত বিজ্ঞাপন সম্প্রচারিত হয়, তা মহিলা এবং বাচ্চারাও দেখে। তাই কোনও বিজ্ঞাপনে এমন কিছু দেখানো যাবে না যা যৌন উদ্রেগকারী।

আসলে সম্প্রতি প্রকাশ্যে হিজাব পরার প্রতিবাদে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছিলেন ইরানের মহিলাদের একাংশ। ১৯৭৯ সাল থেকে সে দেশে বাড়ির বাইরে হিজাব পরা বাধ্যতামূলক। তার বিরুদ্ধেই গর্জে উঠেছিলেন অনেকে। বিনা হিজাবে রাস্তায় নেমেও প্রতিবাদ জানিয়েছেন বহু মহিলা। যার জন্য গ্রেপ্তারও করা হয়েছে অনেককে। এবার সেই দেশে বিজ্ঞাপনে মহিলাদের অংশ নেওয়ার উপরও জারি হল নিষেধাজ্ঞা।

[আরও পড়ুন: ‘উনি তো পর্যটক’, সিপিএমের পুরস্কার গ্রহণ করতেই অমর্ত্য সেনকে কটাক্ষ বাবুল সুপ্রিয়র]

Advertisement
Next