Advertisement

আফগানিস্তানে ফাঁস পাকিস্তানের ষড়যন্ত্র, তালিবানকে মদত দিচ্ছে কুখ্যাত ISI

12:06 PM Jul 31, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) ভারতের প্রভাব খর্ব করতে মরিয়া পাকিস্তান। জেহাদিদের মদতে এবার ভয়ানক ষড়যন্ত্র করছে পড়শি দেশটি। গৃহযুদ্ধে বিধ্বস্ত আফগানভূমে পরিস্থিতি আরও অশান্ত করতে তালিবানকে সরাসরি মদত দিচ্ছে কুখ্যাত পাক গুপ্তচর সংস্থা আইএসআই (ISI)। এমনটাই অভিযোগ কাবুলের।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: কবে মুক্তি মিলবে করোনা অতিমারীর হাত থেকে, জানালেন WHO প্রধান‌]

আফগান বিদেশমন্ত্রক জানিয়েছে, যুদ্ধ চালাতে তালিবানকে সরাসরি মদত দিচ্ছে আইএসআই। শুধু তাই নয়, হাক্কানি নেটওয়ার্ক, আল কায়দা ও তালিবানকে একসঙ্গে এনে যৌথভাবে আফগান সরকারের বিরুদ্ধে লড়াই চালানোর প্রয়াস করছে পাক গুপ্তচর সংস্থাটি। শনিবার আফগান বিদেশমন্ত্রক এক বিবৃতিতে আরও জানিয়েছে যে দেশের ১৯৩টি জেলা তালিবান দখল করেছে। এর মধ্যে ১৯টি জেলা পাকিস্তান, ইরান ও উজবেকিস্তান সীমান্তে। সবমিলিয়ে সরকারের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে প্রায় ২০০টি জেলা। প্রচণ্ড লড়াইয়ের পর দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে টাখার, বাদাখশান, হেরাত, ফারাহ ও কুন্দুজে ১০টি বর্ডার ক্রসিং পয়েন্ট দখল করেছে জঙ্গিগোষ্ঠীটি। অপ্রিলের ১৪ তারিখ থেকে এপর্যন্ত তালিবানের সঙ্গে লড়াইয়ে আফগান সেনাবাহিনীর ৪ হাজার সৈনিক প্রাণ হারিয়েছেন । আহত হয়েছেন আরও ৭ হাজার। জঙ্গিদের হাতে বন্দি অন্তত দেড় হাজার জওয়ান। লড়াইয়ের খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে। বিগত কয়েক মাসে গৃহযুদ্ধে মহিলা ও শিশু-সহ মৃত্যু হয়েছে ২ হাজার নিরীহ মানুষের। আর এই গোটা ঘটনাচক্রে জড়িত পাক সেনা ও আইএসআই। জানা গিয়েছে, তেহরিক-ই-তালিবান, জইশ-ই-মহম্মদ, জামাত-উল-আহরার ও লস্কর ঝাংভির মতো পাক জঙ্গি সংগঠনগুলি লড়াই করছে আফগানিস্তানে। পাহাড়ি দেশটির পূর্বাঞ্চলের প্রদেশ যেমন–কুনার, নূরীস্তান ও নানগরহারের তালিবানের পক্ষে লড়াই করছে। একইভাবে গজনি, লোগার, খোস্ত, পাখতিয়া, কান্দাহার ও হেলমান্দ প্রদেশে কাবুলের সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে তালিবানকে মদত দিচ্ছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

উল্লেখ্য, আফগানিস্তান (Afghanistan) থেকে মার্কিন সেনা সরতেই দেশটির প্রায় ৮০ শতাংশ এলাকা দখল করার দাবি করেছে তালিবান (Taliban)। আফগান সেনাও পালটা হামলা চালিয়ে এলাকা পুনরুদ্ধারের চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছে কাবুল প্রশাসন। ফলত যুদ্ধ পরিস্থিতি চলছে সেখানে। কয়েকদিন আগেই এক রিপোর্টে সাফ বলা হয় যে আফগান সেনাদের বিরুদ্ধে লড়তে তালিবানের হাত শক্ত করছে পাকিস্তান (Pakistan)। হাজার দশেক পাক সেনা আফগানিস্তানে গিয়ে তালিবানদের সঙ্গে যৌথ আক্রমণ শানিয়েছে। এদিকে পাক গোয়েন্দা সংস্থা ISI নির্দেশ দিয়েছে সেদেশে অবস্থিত ভারতীয় বসতি ও পরিকাঠামোগুলি আগে ধ্বংস করার।

[আরও পড়ুন: আফগানিস্তানে রাষ্ট্রসংঘের দপ্তরে তালিবানের হামলা, নিহত এক পুলিশকর্মী]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next