shono
Advertisement

Israel-Hamas War: অবশেষে যুদ্ধবিরতির ঘোষণা গাজায়! হামাসের সঙ্গে চুক্তি ইজরায়েলের

৫০ পণবন্দিকে মুক্তি দেবে হামাস।
Posted: 10:20 AM Nov 22, 2023Updated: 04:14 PM Nov 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে যুদ্ধবিরতি গাজায়! মঙ্গলবার থেকে পরিস্থিতি তেমনই ইঙ্গিত করছিল। এর পরই বুধবার ইজরায়েল ওয়ার ক্যাবিনেটের সঙ্গে এই সংক্রান্ত চুক্তি হল হামাসের। শর্ত অনুযায়ী, চারদিনের সাময়িক যুদ্ধবিরতিতে রাজি হয়েছে তেল আভিভ। এই কয়েকদিন ধরে হামাস তাদের হাতে বন্দি ৫০ জন পণবন্দিকে মুক্তি দেবে। পাশাপাশি ইজরায়েলও তাদের হাতে বন্দি ১৫০ প্যালেস্তিনীয়কে মুক্তি দেবে।

Advertisement

বুধবার সকালে ইজরায়েলের (Israel) ক্যাবিনেটে ভোটাভুটির মাধ্যমে ঠিক হয় ৫০ জন পণবন্দিকে মুক্তি দেওয়ার হামাসের প্রস্তাব মেনে চার দিনের যুদ্ধবিরতি ঘোষণা করা হবে। ইতিমধ্যে এই সংঘর্ষে মধ্যস্থতাকারী দেশ কাতারের তরফে টুইট করে জানানো হয়েছে যুদ্ধবিরতির কথা। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই যুদ্ধবিরতির সময় জানানো হবে। এবং তা থাকবে চার দিন।

[আরও পড়ুন: উত্তরকাশীর শ্রমিকদের কাছে পৌঁছল পোলাও-মটর পনির, উদ্ধারের লক্ষ্যে তৈরি হচ্ছে নয়া টানেল]

তবে এই যুদ্ধবিরতি নিতান্তই সাময়িক। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। সংবাদমাধ্যম আল জাজিরার সঙ্গে কথা বলার সময় সিঙ্গাপুরের মিডল ইস্ট ইনস্টিটিউটের সিনিয়র ফেলো জেমস ডোর্সে জানাচ্ছেন, ”আমার ধারণা, ইজরায়েল এখনই যুদ্ধ থামাতে রাজি নয়।” তাঁর মতে, এটা সবে প্রথম ধাপ। দীর্ঘকালীন শান্তি এখনও গাজা থেকে বহু দূরে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইজরায়েলের বুকে ভয়ংকর হামলা চালায় প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস (Hamas)। মৃত্যু হয় হাজারের উপর ইজরায়েলির। পণবন্দি করা হয় বহু মানুষকে। হামাসের এই আক্রমণের জবাব দিতে গাজায় ঢুকে অভিযান শুরু করে ইজরায়েলি ফৌজ। যার জেরে ইতিমধ্যেই সেখানে মৃতের সংখ্যা ১২ হাজার পেরিয়ে গিয়েছে। যুদ্ধের বলি নিষ্পাপ শিশুরাও।

[আরও পড়ুন: ন্যাশনাল হেরাল্ড মামলায় ৭৫২ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত ইডির, চাপে গান্ধীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement