shono
Advertisement
Netanyahu

গ্রেপ্তার হতে পারেন নেতানিয়াহু! আন্তর্জাতিক আদালতকে রুখতে মরিয়া ইজরায়েল

আতঙ্কে ভুগে লাগাতার টেলিফোন করে চলেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী!
Posted: 04:28 PM Apr 30, 2024Updated: 04:28 PM Apr 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে জারি হতে পারে গ্রেপ্তারি পরোয়ানা। ক্রমেই বাড়ছে সেই সম্ভাবনা। এই পরিস্থিতিতে কূটনৈতিক পথে আন্তর্জাতিক অপরাধ আদালতকে নেতানিয়াহুর বিরুদ্ধে পদক্ষেপ করা থেকে রুখতে মরিয়া ইজরায়েল।

Advertisement

গাজায় যুদ্ধাপরাধ ও একের পর এক মানবিকতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে নেতানিয়াহুর বিরুদ্ধে। কেবল তিনিই নন, তেল আভিভের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গালান্ট এবং বহু সেনাকর্মীর বিরুদ্ধেই উঠেছে অভিযোগ। ফলে সম্ভাবনা রয়েছে, এই সপ্তাহেই নেতানিয়াহু-সহ বাকিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হতে পারে নেদার‌ল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে। ২০১৪ সালের ইজরায়েল-হামাস যুদ্ধেই অভিযোগ উঠেছিল। আর সেই সংঘর্ষে ইজরায়েলের প্রশাসনকে কাঠগড়ায় তুলে তিন বছর আগে তদন্ত শুরু করেছিল আদালত।

[আরও পড়ুন: অনির্বাণের সঙ্গে ডিভোর্স? মুখ খুললেন অভিনেতার স্ত্রী মধুরিমা]

জানা যাচ্ছে,এহেন পরিস্থিতিতে নেতানিয়াহু চাপে রয়েছেন। গ্রেপ্তারি আতঙ্কে ভুগছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। তিনি লাগাতার টেলিফোন করে পরোয়ানা জারি হওয়া আটকাতে তৎপর হয়ে পড়েছেন বলেই সূত্রের দাবি। বিশেষ করে বাইডেন প্রশাসনের লাগাতার যোগাযোগ রেখে চলেছে তিনি।

গত অক্টোবর থেকে গাজায় অভিযান চালাচ্ছে ইজরায়েলের (Israel) ফৌজ। জঙ্গি হামাসকে নিঃশেষ না করে অভিযান শেষ হবে না বলে সাফ হুঁশিয়ারি দিয়েছেন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। তবে হামাস জঙ্গি ছাড়াও এই অভিযানে প্রাণ হারিয়েছেন বহু সাধারণ মানুষ। রাষ্ট্রসংঘ-সহ একাধিক দেশ এই অভিযানের নিন্দা করেছে। ইজরায়েলি সেনার অভিযানকে গণহত্যা বলে অভিহিত করেছে মুসলিম বিশ্বের একাধিক দেশ। এমনকী গাজায় হামলা নিয়ে ইজরায়েলকে কড়া বার্তা দিয়েছেন মার্কিন (USA) প্রেসিডেন্ট জো বাইডেনও। তবে নিজের লক্ষ্যে অবিচল নেতানিয়াহু। এই পরিস্থিতিতে এবার তৈরি হল গ্রেপ্তারি-আতঙ্ক।

[আরও পড়ুন: ‘চাকরি খাচ্ছেন আপনি’, প্রাইমারি টেট মামলার শুনানিতে বিকাশরঞ্জনকে ঘিরে তুমুল বিক্ষোভ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে জারি হতে পারে গ্রেপ্তারি পরোয়ানা। ক্রমেই বাড়ছে সেই সম্ভাবনা।
  • এই পরিস্থিতিতে কূটনৈতিক পথে আন্তর্জাতিক অপরাধ আদালতকে নেতানিয়াহুর বিরুদ্ধে পদক্ষেপ করা থেকে রুখতে মরিয়া ইজরায়েল।
  • গুঞ্জন, আতঙ্কে ভুগে লাগাতার টেলিফোন করে চলেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী।
Advertisement