shono
Advertisement

যেন সাক্ষাৎ মৃত্যুদূত! রাফায় ইজরায়েলি রকেটে মৃত ১৯, যুদ্ধবিরতির প্রস্তাব ওড়ালেন নেতানিয়াহু

ইজরায়েলি সেনার দাবি, রাফার দিক থেকে অন্তত ১০ টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। তাতে ১০ সেনা আহত হয়ে হাসপাতালে ভর্তি। আর হামাসের দাবি, সীমান্তের কাছে ইজরায়েলের হামলায় অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে।
Posted: 11:21 AM May 06, 2024Updated: 11:26 AM May 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামলা, পালটা হামলা, যুদ্ধের ভয়াবহ দৃশ্য রচনার পর্ব অব্যাহত। ইজরায়েল-হামাস যুদ্ধে একবিন্দু ছেদ পড়ছে না। সাময়িক যুদ্ধবিরতির পর আবারও রণক্ষেত্রে অবতীর্ণ মধ্যপ্রাচ্যের দুই দেশ। গাজার সীমান্ত লক্ষ্য করে ইজরায়েলের ছোঁড়া রকেটে রবিবার রাফায় অন্তত ১৯ জন প্রাণ হারিয়েছেন বলে দাবি হামাসের। যদিও ইজরায়েলের অভিযোগ, আগে রাফার দিক থেকেই আক্রমণ এসেছে, আত্মরক্ষার্থে পালটা হামলা চলেছে। এসবের মাঝে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Israel PM Netanyahu) যুদ্ধবিরতির প্রস্তাব সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন। তাঁর সাফ দাবি, ইজরায়েলি সেনা প্রত্যাহার নিয়ে হামাসের দাবি একেবারেই গ্রহণযোগ্য নয়।

Advertisement

রবিবারই সংবাদমাধ্যমকে নিয়ে বড়সড় পদক্ষেপ গ্রহণ করেছিল ইজরায়েল (Israel)। জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে আন্তর্জাতিক স্তরে খ্যাতিমান কাতারের সংবাদ সংস্থা আল জাজিরাকে নিষিদ্ধ করার পক্ষে সিদ্ধান্ত নেয় ইজরায়েলের পার্লামেন্ট। এই সংবাদ সংস্থাটি গত ৭ মাস ধরে লাগাতার গাজায় (Gaza) যুদ্ধের খবর প্রকাশ করেছে। যা নেতানিয়াহু প্রশাসনের বিরোধী বলে অভিযোগ ইজরায়েলের। তার শাস্তিস্বরূপ এই নিষেধাজ্ঞা বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: অভিষেকের সভার আগে পাণ্ডুয়ায় বোমা ফেটে কিশোরের মৃত্যু, গুরুতর জখম আরও ২]

এসবের মাঝে সপ্তাহখানেকের সাময়িক যুদ্ধবিরতি চুক্তিতে রাজি হয়েছিল যুযুধান দুপক্ষ। তবে রবিবার তার মেয়াদ শেষের পর ফের শুরু হয়েছে হামলা, পালটা হামলা। এখনও পর্যন্ত সীমান্ত শহর রাফায় (Rafah) নিজেদের অধিকার কায়েম রাখতে সক্ষম হামাস জঙ্গিগোষ্ঠী। আর ইজরায়েলও মরিয়া সেই শক্তঘাঁটি কেড়ে নিতে। ফলে তেল আভিভ যথেচ্ছ রকেট (Rocket) হামলা চালাচ্ছে বলে অভিযোগ হামাসের। তাদের আরও অভিযোগ, শান্তি আলোচনায় বারবার ইজরায়েলের 'না' পরিস্থিতি আরও কঠিন করে তুলছে। নেতানিয়াহুর দাবি, যুদ্ধবিরতি বিষয়টি গভীর আলোচনার বিষয়ে। হামাসের প্রস্তাবে এখনই 'হ্যাঁ' বলা সম্ভব নয়।

[আরও পড়ুন: সোমেই স্বস্তির কালবৈশাখী, লণ্ডভণ্ড হতে পারে বাংলার ৮ জেলা]

এদিকে, রবিবারও রাফায় দুই পক্ষের সংঘর্ষ ঘটেছে। ইজরায়েলি সেনার দাবি, রাফার দিক থেকে অন্তত ১০ টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। তাতে ১০ সেনা আহত হয়ে হাসপাতালে ভর্তি। আর হামাসের (Hamas) দাবি, সীমান্তের কাছে ইজরায়েলের হামলায় অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সাময়িক যুদ্ধবিরতির পর আবারও রণক্ষেত্রে অবতীর্ণ মধ্যপ্রাচ্যের দুই দেশ।
  • ইজরায়েলি সেনার দাবি, রাফার দিক থেকে অন্তত ১০ টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।
  • হামাসের পালটা দাবি, সীমান্তের কাছে রাফায় ইজরায়েলের হামলায় অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে।
Advertisement