shono
Advertisement
Netanyahu

কেউ অস্ত্র না দিলে কী করবে ইজরায়েল? জানালেন নেতানিয়াহু

রাফাকে ‘ধ্বংসে’র হাত থেকে বাঁচাতে ইজরায়েলকে অস্ত্রের সরবরাহ স্থগিত করেছে আমেরিকা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 02:27 PM May 10, 2024Updated: 02:56 PM May 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাস নিধনে রাফায় ঢুকতে শুরু করেছে ইজরায়েলি ফৌজ। যা নিয়ে আন্তর্জাতিক মহলের চাপ বাড়ছে ইজরায়েলের উপর। রাফায় অভিযান নিয়ে কড়া হুঁশিয়ারি দিয়েছে আমেরিকাও। দক্ষিণ গাজার এই শহরে নিরীহ প্যালেস্তিনীয়দের জীবন রক্ষা করতে ইজরায়েলকে অস্ত্রের সরবরাহ বন্ধ করার কথা জানিয়ে দিয়েছে ওয়াশিংটন। এই পরিস্থিতিতে কোনও দেশই যদি আর অস্ত্র দিয়ে সাহায্য না করে তাহলে কী করবে ইহুদি দেশটি? সেদেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সাফ জানালেন, "একাই লড়ব আমরা।"  

Advertisement

রাফায় ঢুকে অভিযান শুরু করা নিয়েই আগেই ইজরায়েলকে একাধিকবার সাবধান করেছিল আমেরিকা। কিন্তু কোনও কথাতেই কর্ণপাত করেনি তেল আভিভ। ইতিমধ্যেই দক্ষিণ গাজার এই শহরে ঢুকে পড়েছে ইজরায়েলি ট্যাঙ্কবাহিনী। চলছে হামলা। তাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রকাশ্যে জানিয়ে দিয়েছেন, রাফায় বড়মাপের অভিযান চালালে আর আমেরিকার থেকে কোনও অস্ত্র পাবে না ইজরায়েল। এরই পালটা দিলেন নেতানিয়াহু।

এএনআই সূত্রে খবর, বৃহস্পতিবার ইজরায়েলের প্রধানমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, "যদি ইজরায়েলকে কেউ জোর করে একা করে দিতে চায় তাহলে ঠিক আছে। হামাস জঙ্গিদের বিরুদ্ধে আমরা একাই লড়াই করব। ৮০ বছর আগে এই ইহুদি দেশে গণহত্যা হয়েছিল। তখনও কোনও দেশ আমাদের নিরীহ মানুষদের প্রতিরক্ষায় এগিয়ে আসেনি। আমাদেরকে সাহায্য করেনি। এই লড়াইও আমরা একা লড়ব। কিন্তু মনে রাখবেন আমরা একা নই। গোটা বিশ্বের অগণিত মানুষ আমাদের সঙ্গে আছেন। কারণ তাঁরা আমাদের উদ্দেশ্য জানেন। আর আমি আপনাদের বলে রাখছি, যাই হয়ে যাক। আমরা আমাদের শত্রুদের শেষ করবই।"

উল্লেখ্য, বুধবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইজরায়েলকে কড়া হুঁশিয়ারি দিয়ে বাইডেন বলেছিলেন, “আমি স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছি ইজরায়েল যদি রাফায় ঢোকে আমি আর অস্ত্র দেব না। যা ইজরায়েল ভেবেছিল রাফায় আক্রমণ শানাতে ব্যবহার করবে। ইতিমধ্যে বিরাট পরিমাণের গোলা-বারুদের সরবরাহ স্থগিত করে দেওয়া হয়েছে। ফলে ইজরায়েল যদি নিজেদের সিদ্ধান্ত বদল না করে তাহলে এই প্রথম আমরা তাদের অস্ত্র দেওয়া বন্ধ করে দেব।” আন্তর্জাতিক মহলের চাপ উপেক্ষা করেই রাফায় ঢুকছে ইজরায়েলি সেনা। ইতিমধ্যে রাফা বর্ডার ক্রসিংয়ের প্যালেস্তিনীয় অংশ দখল করে নিয়েছে তারা। দক্ষিণ গাজার এই শহরে হামাস জঙ্গিদের ডেরা লক্ষ্য করে চলছে হামলা। যার ফলে বিপন্ন সেখানে থাকা লক্ষ লক্ষ প্যালেস্তিনীয়ের জীবন। যা নিয়ে গভীর উদ্বেগে রয়েছে আমেরিকা।  

[আরও পড়ুন: বাড়িতে ঢুকে কৃষ্ণাঙ্গ বায়ুসেনা কর্মীকে গুলি করে খুন! বিস্ফোরক অভিযোগ মার্কিন পুলিশের বিরুদ্ধে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাফায় ঢুকে অভিযান শুরু করা নিয়েই আগেই ইজরায়েলকে একাধিকবার সাবধান করেছিল আমেরিকা। কিন্তু কোনও কথাতেই কর্ণপাত করেনি তেল আভিভ।
  • বুধবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইজরায়েলকে কড়া হুঁশিয়ারি দিয়ে বাইডেন বলেছিলেন, “আমি স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছি ইজরায়েল যদি রাফায় ঢোকে আমি আর অস্ত্র দেব না।"
  • দক্ষিণ গাজার রাফা শহরে হামাস জঙ্গিদের ডেরা লক্ষ্য করে চলছে হামলা। যার ফলে বিপন্ন সেখানে থাকা লক্ষ লক্ষ প্যালেস্তিনীয়ের জীবন।
Advertisement