shono
Advertisement

‘কী সমস্যা?’ রাশিয়ার থেকে তেল কেনা নিয়ে জয়শংকরের সরস মন্তব্যে হাসি ব্লিঙ্কেনের

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে জার্মানি গিয়েছেন বিদেশমন্ত্রী।
Posted: 11:24 AM Feb 18, 2024Updated: 01:38 PM Feb 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে জার্মানি গিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। আর সেখানেই আমেরিকা-সহ পশ্চিমি বিশ্বের সামনে তিনি পরিষ্কার করে দিলেন ভারত যে রাশিয়ার থেকে তেল কিনছে তা নিয়ে কারও উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই।

Advertisement

এক প্যানেল ডিসকাশনে শনিবার জয়শংকরকে প্রশ্ন করা হয়, কীভাবে রাশিয়ার (Russia) সঙ্গে বাণিজ্য ও আমেরিকার (US) সঙ্গে জোট একই সঙ্গে বজায় রাখতে পারছে নয়াদিল্লি? এর উত্তরে জয়শংকর (S Jaishankar) বলেন, ”এটা কি কোনও সমস্যা? কেন এটাকে কোনও সমস্যা হিসেবে দেখা হবে? আমি যদি একাধিক বিষয় স্বচ্ছন্দে সামলে নিতে পারি, তাহলে তো আপনার আমাকে সম্মান জানানো উচিত।” তাঁর এমন সরস জবাবে হেসে ফেলেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন ও জার্মানির বিদেশমন্ত্রী আন্নালেনা বেরবক। পরে জয়শংকর বলেন, আজকের দিনে কোনও দেশের কাছেই এমন প্রত্যাশা রাখা উচিত নয়, যে তারা একমাত্রিক সম্পর্ক বজায় রেখে চলবে।

[আরও পড়ুন: বাড়বে তাপমাত্রা, সপ্তাহের মাঝে বঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা]

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে রুশ অপরিশোধিত তেল আমদানি নিয়ে নয়াদিল্লিকে ইঙ্গিতে হুমকি দিতে দেখা গিয়েছে আমেরিকাকে। যদি নয়াদিল্লিও পরিষ্কার করে দিয়েছিল, ইউরোপের দেশগুলি রাশিয়া থেকে তেল কিনছে। সেক্ষেত্রে সেই বিষয়ে ভারতকে নিশানা করার নৈতিক অধিকার কারও নেই। অর্থাৎ, ভারত স্পষ্ট জানিয়ে দিয়েছে যে জ্বালানির চাহিদা মেটাতে রুশ তেল আমদানি চলবে। এদিনও জয়শংকরের কথায় সেই মনোভাবই ফুটে উঠল ফের।

[আরও পড়ুন: নাভালনির দেহ ঘিরে ধোঁয়াশা! ধন্দে প্রয়াত নেতার পরিবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement