shono
Advertisement

‘জনসন অ্যান্ড জনসন’ পাউডার থেকে ক্যানসার! আক্রান্তকে বিরাট অঙ্কের ক্ষতিপূরণের নির্দেশ আদালতে

আদালতের নির্দেশে আরও বেকায়দায় মার্কিন সংস্থাটি।
Posted: 09:56 AM Jul 19, 2023Updated: 09:56 AM Jul 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘জনসন অ্যান্ড জনসন’ (Johnson & Johnson) বেবি পাউডার (Baby powder)। কয়েক বছর ধরেই বিতর্ক অব্যাহত যাকে ঘিরে। ওই পাউডারে অ্যাসবেস্টসের নমুনা পাওয়া গিয়েছে। অ্যাসবেস্টস শিশু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এর সংস্পর্শে এলে ক্যানসার পর্যন্ত হতে পারে। এমন দাবি ঘিরেই চলছে বিতর্ক। এই পরিস্থিতিতে এবার ক্যালিফোর্নিয়ার এক আদালত সংস্থাকে নির্দেশ দিল এক ব্যক্তিকে ১৮.৮ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার জন্য। যা ভারতীয় মুদ্রায় ১৫৪ কোটি টাকারও বেশি। ওই ব্যক্তির দাবি, জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডারের সংস্পর্শেই তিনি ক্যানসার (Cancer) আক্রান্ত হয়েছেন।

Advertisement

গত বছর ক্যালিফোর্নিয়ার আদালতে মামলা দায়ের করেন ইমোরি হার্নান্ডেজ ভালাদেজ নামের এক ব্যক্তি। ২৪ বছরের ভালাদেজের অভিযোগ, তাঁর শরীরে মেসোথেলিওমা নামের ভয়ংকর ক্যানসার বাসা বেঁধেছে ছোটবেলায় জনসন অ্যান্ড জনসনের পাউডার মাখার ফলে। অবশেষে এই রায় দিল আদালত। তবে আদালত পাউডার সংস্থাকে জরিমানা করলেও অন্য কোনও সাজা শোনায়নি।

[আরও পড়ুন: সংসদের বাদল অধিবেশনের আগে আজ কেন্দ্রের ডাকে সর্বদলীয় বৈঠক, চড়তে পারে পারদ]

উল্লেখ্য, ১৮৯৪ সাল থেকে ‘জনসন অ্যান্ড জনসন’ বেবি পাউডার বিক্রি হয়ে চলেছে। পরিবারবন্ধুর প্রতীক হয়ে ওঠায় সংস্থার প্রতীকী পণ্য হয়ে উঠেছিল এটিই। কিন্তু আমেরিকার ৩৫ হাজার মহিলা জরায়ুর ক্যানসারের জন্য ওই সংস্থাকে দায়ী করে মামলা দায়ের করার পর থেকেই মার্কিন মুলুকে ক্রমেই কমতে শুরু করে পাউডারটির চাহিদা। সেই থেকে পরিস্থিতি ক্রমেই প্রতিকূল হয়েছে। একের পর এক মামলায় বিরাট অঙ্কের জরিমানা গুনতে হচ্ছে সংস্থাকে।

[আরও পড়ুন: সাংসদ সংখ্যা শূন্য! তবু শক্তি প্রদর্শনে NDA বৈঠকে ডাক সেই ৮ শরিক দলকেও!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement