shono
Advertisement
PM Modi

কানাডায় আয়োজিত জি-৭ সম্মেলনে মোদিকে আমন্ত্রণ? মুখ খুললেন ট্রুডো

দুই দেশের সম্পর্কের বরফ কি গলছে? মোদি-ট্রুডো বৈঠকের পর শুরু চর্চা।
Published By: Anwesha AdhikaryPosted: 09:30 PM Jun 16, 2024Updated: 09:30 PM Jun 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-কানাডার সম্পর্কের বরফ কি গলেছে? একে অপরকে দোষারোপের পালা ভুলে কি সহযোগী হিসাবে কাজ করবে দুই দেশ? জি-৭ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বৈঠকের পর থেকেই নানা চর্চা শুরু হয়েছে ওয়াকিবহাল মহলে। সেখান থেকেই উঠে আসছে প্রশ্ন, আগামী বছর কানাডায় আয়োজিত জি-৭ সম্মেলনে ভারতকে কি আমন্ত্রণ জানানো হবে?

Advertisement

নিজ্জর খুন, খলিস্তানিদের তাণ্ডব – এসব নিয়ে গত বছর থেকেই কানাডার সঙ্গে ভারতের সম্পর্কে যথেষ্ট চাপানউতোর হয়েছে। সেই আবহেই ইটালিতে সদ্যসমাপ্ত G7 সম্মেলনের ফাঁকে একান্তে বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)। সেই বৈঠক বেশ সদর্থক হয়েছে বলে জানিয়েছেন ট্রুডো নিজেই। শুক্রবার বৈঠক হওয়ার একদিন পর সংবাদমাধ্যমে ট্রুডোর মন্তব্য, ”কিছু গুরুত্বপূর্ণ, সংবেদনশীল বিষয় আছে। তা নিয়ে বিস্তারিত কিছু বলতে চাই না। কিন্তু আমরা একে অপরের হাতে হাত রেখে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আগামী দিনেও তা করব। গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে একসঙ্গে কাজ করব।” ভারত-কানাডার সাম্প্রতিক সম্পর্কের মাঝে তাঁর এই মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ইউরোয় নেদারল্যান্ডস ম্যাচের আগেই ডাচ সমর্থককে গুলি! বিতর্কে জার্মান পুলিশ

এহেন পরিস্থিতিতেই প্রশ্ন ওঠে, আগামী বছর কি তাহলে কানাডায় (Canada) আমন্ত্রণ জানানো হবে ভারতকে? উল্লেখ্য, ইটালির পরে জি-৭ (G7) প্রেসিডেন্ট হওয়ার ব্যাটন উঠবে কানাডার হাতে। অর্থাৎ ২০২৫ সালের জি-৭ সম্মেলন আয়োজন করবে তারাই। সেই বিষয়টি নিয়ে ট্রুডোকে এক সাংবাদিক প্রশ্ন করেন, তাহলে কি মোদিকে আগামী বছর আমন্ত্রণ জানাবে কানাডা? উত্তরে অবশ্য হ্যাঁ বা না কিছুই বলেননি কানাডার প্রধানমন্ত্রী। তিনি বলেন, আগামী বছর জি-৭ সম্মেলন আয়োজন করতে মুখিয়ে রয়েছে কানাডা। তবে আপাতত প্রেসিডেন্ট ইটালির সঙ্গেই কাজ করতে আগ্রহী তাঁরা। ২০২৫ সালে দায়িত্ব পাওয়ার পরে সিদ্ধান্ত নেওয়া হবে কোন দেশকে আমন্ত্রণ জানানো হবে জি-৭ সম্মেলনে।

[আরও পড়ুন: নরসংহার আপাতত থামল রাফায়! জেদ ছেড়ে ‘যুদ্ধবিরতি’ ঘোষণা নেতানিয়াহুর

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিজ্জর খুন, খলিস্তানিদের তাণ্ডব – এসব নিয়ে গত বছর থেকেই কানাডার সঙ্গে ভারতের সম্পর্কে যথেষ্ট চাপানউতোর হয়েছে।
  • জি-৭ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বৈঠকের পর থেকেই নানা চর্চা শুরু হয়েছে ওয়াকিবহাল মহলে।
  • আগামী বছর জি-৭ সম্মেলন আয়োজন করতে মুখিয়ে রয়েছে কানাডা।
Advertisement