shono
Advertisement

তাইওয়ানের পর জাপান, শক্তিশালী ভূমিকম্পে কাঁপল উদীয়মান সূর্যের দেশ

Published By: Suchinta Pal ChowdhuryPosted: 09:41 AM Apr 04, 2024Updated: 10:42 AM Apr 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাইওয়ানের পর জাপান। বৃহস্পতিবার ভারতীয় সময় সকাল প্রায় পৌনে ৯টা নাগাদ শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে উদীয়মান সূর্যের দেশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১। প্রাথমিকভাবে জানা গিয়েছে, দেশের পূর্ব উপকূলের হোনশু দ্বীপে শক্তিশালী কম্পন অনুভূত হয়। কেঁপে ওঠে রাজধানী টোকিও। তবে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।     

Earthquake of Magnitude:6.1, Occurred on 04-04-2024, 08:46:33 IST, Lat: 37.77 & Long: 141.70, Depth: 55 Km ,Location: Near East Coast of Honshu, Japan for more information Download the BhooKamp App https://t.co/LvFKYCTwiF @ndmaindia @Indiametdept @KirenRijiju @Dr_Mishra1966pic.twitter.com/vNagJfyalx— National Center for Seismology (@NCS_Earthquake) April 4, 2024

Advertisement


বুধবার স্থানীয় সময় সকাল ৭ টা ৫৮ মিনিট নাগাদ ব্যাপকভাবে কেঁপে ওঠে কার্যত গোটা তাইওয়ান। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৪। এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর মিলেছে। নিখোঁজ রয়েছেন প্রায় ৫২ জন। আহত হয়েছেন হাজারের কাছাকাছি। ক্ষয়ক্ষতিও হয়েছে ব্যাপক। এখনও চলছে উদ্ধারকাজ। বড়সড় এই কম্পনের জেরে সুনামি সতর্কতা জারি করা হয়ে তাইওয়ানে। এছাড়াও সুনামি সতর্কতা ছিল দক্ষিন জাপান ও ফিলিপিন্সেও। 

বলে রাখা ভালো, জাপান ভূমিকম্পপ্রবণ দেশ। অতীতে বহু ভয়াবহ ভূমিকম্পের সাক্ষী থেকেছে এই দেশ। চলতি বছরের প্রথম দিনেই রিখটার স্কেলে ৭.৬ মাত্রায় কেঁপে উঠেছিল জাপান। কম্পনের পর আছড়ে পড়েছিল সুনামিও। দুদিন পরেও আফটার শক চলেছে সেদেশে। ওই সময় প্রকৃতির রুদ্ররোষে প্রাণ হারিয়েছিলেন ২৩২ জন।  

[আরও পড়ুন: ভূমিকম্পে বিধ্বস্ত তাইওয়ানে বাড়ছে মৃত্যু, আটকে পড়া ভারতীয়দের জন্য চালু হেল্পলাইন নম্বর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement