shono
Advertisement

তালিবানের বুলেটে খসেছিল মাথার খুলির একাংশ, ১০ বছর পরে মালালা ফের পাকিস্তানে

১৫ বছরের মালালাকে স্কুলবাসে উঠে গুলি করেছিল তালিবান।
Posted: 05:56 PM Oct 11, 2022Updated: 05:56 PM Oct 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০ বছর আগে তালিবানি (Taliban) বুলেটে খসে পড়েছিল তাঁর মাথার খুলির একাংশ। সেই ভয়ংকর হামলার দশকপূর্তিতে জন্মভূমি পাকিস্তানে ফিরলেন মালালা ইউসুফজাই (Malala Yusufzai)। দেশের বন্যা দুর্গতদের দেখতেই তাঁর এই সফর। ঠিক এমন একটা সময়ে তাঁকে স্বদেশে ফিরতে দেখা গেল যখন সেখানে নতুন করে তালিবানি শাসন মাথাচাড়া দিচ্ছে।

Advertisement

২০১২ সালে পাকিস্তানের (Pakistan) খাইবার পাখতুনখোয়া প্রদেশে বুলেটের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়ে গিয়েছিল নোবেলজয়ীর মস্তিষ্কের বাঁ দিকের অংশ। একসময় তো পুরোপুরি অনুভূতিহীন হয়ে পড়েছিলেন মালালা। ঘটনার সময় ১৫ বছর বয়স ছিল তাঁর। গুলিবিদ্ধ হওয়ার পর তাকে পেশোয়ারের হাসপাতালে নিয়ে আসা হয়। ডাক্তাররা অস্ত্রোপচার করে তার বাঁ দিকের ‘টেমপোরাল স্কাল বোন’ সরিয়ে দেন। এতেই প্রাণরক্ষা হয়। তারপর ধীরে ধীরে অবস্থার অবনতি হলে মালালাকে এয়ারলিফ্ট করে ব্রিটেনে নিয়ে যাওয়া হয়। সেখানেই দীর্ঘ চিকিৎসা চলে। মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন মালালা।

[আরও পড়ুন: বাংলাদেশে লিগ নেতা হত্যায় ৭ জনের মৃত্যুদণ্ডের আদেশ]

লড়াকু নারী হিসেবে অনেকেরই অনুপ্রেরণা তিনি। সব থেকে কম বয়সে পেয়েছেন নোবেল শান্তি পুরস্কার। গত বছর অসর মালিক নামে পাক ক্রিকেট বোর্ডের এক কর্তার সঙ্গে বিয়ে হয়েছে। এবার দেশে ফিরতে দেখা গেল তাঁকে। এবছর রেকর্ড বৃষ্টিতে বিপর্যস্ত পাকিস্তান। বন্যাবিধ্বস্তদের পাশে দাঁড়াতেই সেখানে গিয়েছেন মালালা। জানা গিয়েছে, দুর্গতদের সবরকম সাহায্য করবেন তাঁর স্বেচ্ছাসেবী সংগঠন মালালা ফান্ড।

এদিকে পাকিস্তানের সোয়াট প্রদেশে নতুন করে সক্রিয় হয়ে উঠেছে তালিবান। গতকাল, সোমবারই এক স্কুলবাস লক্ষ্য করে গুলি চালিয়েছে জেহাদিরা। মালালার প্রাক্তন স্কুল তালিবানি হিংসার প্রতিবাদে পথে নেমেছে। এই পরিস্থিতিতে ফের সেখানে গেলেন মালালা। এখন দেখার, নোবেলজয়ী তরুণী সেখানে দাঁড়িয়ে জঙ্গিদের বিরোধিতা করে কোনও বক্তব্য রাখেন কিনা।

[আরও পড়ুন: দেশে প্রথমবার হিন্দিতে পড়ানো হবে ডাক্তারি, নতুন বই প্রকাশ করবেন অমিত শাহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement