shono
Advertisement

ভারতীয় পর্যটক কমে অর্ধেক! মুইজ্জুর হঠকারিতায় ধুঁকছে মালদ্বীপের পর্যটনশিল্প

পর্যটক তালিকায় এক থেকে ছয়ে নামল ভারত।
Posted: 03:40 PM Mar 09, 2024Updated: 03:41 PM Mar 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে পাঙ্গা নিয়ে বিপাকে মালদ্বীপ (Maldives)। সেদেশের অর্থনীতির অন্যতম স্তম্ভ পর্যটনশিল্প। অন্যদিকে ভারতীয় পর্যটকদের বিদেশ ভ্রমণের অন্যতম পছন্দের জায়গা হল মালদ্বীপ। টলিউড থেকে বলিউডের সিনেমা, গোটা দেশের একাধিক জনপ্রিয় ভ্লগারের ভিডিও তার সাক্ষী দেয়। যদিও সবকিছুই এখন অতীত। গত কয়েক মাসে ভারত ও মালদ্বীপের সম্পর্কের ফাটল চওড়া হয়েছে। বয়কট আন্দোলনের জেরে মালদ্বীপে ভারতীয় পর্যটকের সংখ্যা প্রায় অর্ধেক পরিণত হয়েছে।

Advertisement

মালদ্বীপের পর্যটন মন্ত্রক জানিয়েছে, সেদেশে ৩৩ শতাংশে কমেছে ভারতীয় পর্যটক। ২০২৩ সালে প্রথম দুই মাসে (৪ মার্চ অবধি) মালদ্বীপে বেড়াতে গিয়েছিল ৪১,০৫৪ জন। চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে তা কমে গিয়েছে ২৭,২২৪ জন। অর্থাৎ ১৩,৮৩০ জন পর্যটক কমেছে। উল্লেখ্য, ওই একই সময় পর্বে গত বছর দেশ ভিত্তিক পর্যটকের পরিসংখ্যানে ভারত ছিল দ্বিতীয় স্থানে। যায় চলতি বছরে ষষ্ঠ স্থানে নেমে গিয়েছে। ফলস্পরূপ ট্যুরিসমের মার্কেট শেয়ার দশ শতাংশ থেকে ছয় শতাংশে নেমে গিয়েছে।

 

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগ, পাকিস্তানে মৃত্যুদণ্ড তরুণকে]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষদ্বীপ সফরের পরেই মালদ্বীপ-ভারত সংঘাত তুঙ্গে ওঠে। মোদিকে নিয়ে নানা বিতর্কিত মন্তব্য করেন প্রেসিডেন্ট মুইজুর দলের একাধিক নেতা। তার পরই নিন্দার ঝড় ওঠে। গোটা ভারত জুড়ে শুরু হয় ‘বয়কট মালদ্বীপ’। সেই থেকেই পর্যটক কমতে শুরু করেছে দ্বীপরাষ্ট্রটিতে।

 

[আরও পড়ুন: ত্রাণ কাড়ল প্রাণ! মাথায় খাবার ভেঙে গাজায় মৃত ৫, আহত বহু]

বলে রাখা ভালো, ভারতের সঙ্গে সংঘাতের জেরে বিরোধীদের প্রবল প্রতিবাদের মুখে পড়েছেন মুইজ্জু। ‘চিনপন্থী’প্রেসিডেন্টের বিরুদ্ধে ইম্পিচমেন্ট প্রস্তাব আনতে চলেছে প্রধান বিরোধীদল মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি। খুব শীঘ্রই তা পার্লামেন্টে পেশ হওয়ার কথা রয়েছে বলে খবর। গত কয়েকদিন ধরেই মালদ্বীপের পার্লামেন্টে তুমুল মতবিরোধ চলছে। শনিবার ভারতপন্থী মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাসিদ গোটা ঘটনার জন্য নিউদিল্লির কাছে দুঃখপ্রকাশ করেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement