Advertisement

ভয়াবহ তুষারঝড়ের কবলে আমেরিকা! বিধ্বস্ত বিদ্যুৎহীন টেক্সাসে মৃত অন্তত ২১

04:31 PM Feb 17, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল তুষারঝড়ে (Snow strom) কাঁপছে আমেরিকা (US)। বিশেষত শীতকালীন ঝড়ে বিধ্বস্ত টেক্সাস (Texas)। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ২১ জনের। মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রদেশের একটা বড় অংশ ব্যাপক তুষারপাতের কবলে। সঙ্গে প্রচণ্ড ঠান্ডা এবং কনকনে হাওয়া। তাপমাত্রা নেমেছে মাইনাস ১০ ডিগ্রির আশপাশে। তিরিশ লক্ষ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ ছিন্ন হয়েছে।

Advertisement

গোটা প্রদেশেই শীতকালীন ঝড়ের সতর্কতাবার্তা জারি করা হয়েছে। বিশেষ করে হিউস্টনে আগামী বৃহস্পতিবার পর্যন্ত সেই সতর্কীকরণের মেয়াদ বাড়ানো হয়েছে। এই এলাকায় তুষারপাত এবং বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট জানিয়েছেন, অস্বাভাবিক ঠান্ডার জন্য বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হয়েছে। “কয়লা, প্রাকৃতিক গ্যাস বা বায়ুশক্তি, কোনওভাবেই বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না বেশিরভাগ বিদ্যুৎ সংস্থা। অবস্থার উন্নতির চেষ্টা চালানো হচ্ছে। যাঁদের বাড়িতে বিদ্যুৎ নেই, তাঁদের সাহায্য করছে রাজ্য প্রশাসন,” বলেছেন অ্যাবট। বাসিন্দাদের বিদ্যুৎ সংরক্ষণ করতেও বলা হয়েছে। এদিকে হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার জানিয়েছেন, শহরে বিদ্যুৎ সংযোগ ফেরানো সবচেয়ে আগে দরকার। তাঁর কথায়, ”এটাই প্রয়োজনীয়তার তালিকায় এক নম্বর।”

[আরও পড়ুন: বিশ্বজুড়ে জয়জয়কার! ১৫টি দেশে রাজত্ব করছেন ২০০ জন ভারতীয় বংশোদ্ভূত, বলছে সমীক্ষা]

একে ভয়ানক তুষারপাত, তার উপর বিদ্যুৎ সংযোগ না থাকা। কার্যত বিধ্বস্ত শহরবাসীর জীবন। অনেকের মতেই হারিকেনের মতো ঝড়ের কবলে পড়লেও এই রকম পরিস্থিতি সচরাচর তৈরি হতে দেখা যায় না। আগামী কতদিন বিদ্যুৎ ছাড়া থাকতে হবে, তা ভেবে উদ্বিগ্ন হচ্ছেন তাঁরা। টেক্সাসের প্রধান বিমানবন্দরে বিমান চলাচল হয় বন্ধ, না হলে ব্যাহত। মেট্রো পরিষেবাও স্থগিত রাখা হয়েছে। প্রদেশের স্কুল, অফিসও বন্ধ। টেক্সাসের হ্যারিস কাউন্টিতে কোভিড-১৯ টিকাকরণ চলছিল। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের ধাক্কায় বন্ধ রাখা হয়েছে টিকাকরণ কেন্দ্রগুলি।

এই পরিস্থিতিতে তৎপর মার্কিন প্রশাসন। উপদ্রুত এলাকাগুলির গভর্নরদের আশ্বস্ত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। জানিয়েছেন, যে কোনও আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় সব রকম সাহায্য করা হবে। হোয়াইট হাউস সূত্রে একথা জানানো হয়েছে।

[আরও পড়ুন: মায়ানমারে রাতারাতি নতুন আইন, বিক্ষোভ দেখালে হতে পারে ২০ বছরের জেল]

Advertisement
Next