Advertisement

ইমরানের সঙ্গে সেনাবাহিনীর টানাপোড়েন শেষে ISI প্রধানের পদে বসছেন নাদিম আহমেদ অঞ্জুম

09:49 AM Oct 28, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক প্রধানমন্ত্রী ইমরান খান ও সেনাবাহিনীর মধ্যে চলা টানাপোড়েন শেষে আইএসআইয়ের (ISI) প্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ অঞ্জুম। শুরুতে রাওয়ালপিণ্ডির প্রস্তাবে ঘোর আপত্তি করলেও চাপের মুখে অঞ্জুমের নামে সিলমোহর দেন খোদ ইমরান।

Advertisement

[আরও পড়ুন: বিশ্বকাপে পাকিস্তানের জয়ে উচ্ছ্বাস করলেই রাষ্ট্রদ্রোহের মামলা, হুমকি যোগী আদিত্যনাথের]

বর্তমানে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান পদে রয়েছেন লেফটেন্যান্ট জেনারেল ফইজ হামিদ। তাঁকে পেশোয়ারের কোর কমান্ডার পদে বহাল করা হয়েছে বলে খবর। পেশোয়ারের দায়িত্ব পাওয়ার অর্থই হল পাক সেনাপ্রধান হওয়ার দিকে এক ধাপ এগিয়ে যাওয়া। ওয়াকিবহাল মহলের ধারণা, আফগানিস্তানে ‘ভাল কাজ’ করার কারণেই ফইজ মহম্মদকে ভবিষ্যতের সেনাপ্রধান হিসেবে বেছে নিতে পারে পাকিস্তান। আগামী মাসেই হামিদের জায়গায় দায়িত্ব নেবেন অঞ্জুম। এর আগে করাচির কোর ফাইভের নেতৃত্বে ছিলেন তিনি। পাক সংবাদমাধ্যম জিও নিউজ সূত্রে খবর, মঙ্গলবার পাক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গে দেখা করেন ইমরান। ISI সেক্রেটারিয়েটে দু’জনের মধ্যে দীর্ঘক্ষণ কথা হয়। তারপরই অঞ্জুমের নিযুক্তির কথা ঘোষণা করে প্রধানমন্ত্রীর দপ্তর।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

অঞ্জুমের নিয়োগ নিয়ে সেনা বাহিনীর সঙ্গে ইমরানের টানাপড়েন শুরু গত ৬ অক্টোবর থেকে। ওই দিন সেনার তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, আইএসআইয়ের পরবর্তী প্রধান হচ্ছেন অঞ্জুম। সাধারণত সেনার তরফে আইএসআই প্রধান হিসেবে তিনটি নাম প্রস্তাব করা হয়। যার একটিতে সিলমোহর দেন প্রধানমন্ত্রী। তবে চূড়ান্ত সিদ্ধান্তের বিষয়টি প্রধানমন্ত্রীর হাতে থাকলেও তিনি কাকে অনুমোদন করছেন, তার ইঙ্গিত সেনাই দেয়। এ ক্ষেত্রে প্রথমেই অঞ্জুমের নামে সায় দেননি ইমরান।

বিশ্লেষকদের মতে, বর্তমান আইএসআই প্রধান ফইজ হামিদের ইমরান খানের প্রিয়পাত্র। আফগানিস্তানে তালিবানের সঙ্গে বোঝাপড়া ও জেহাদিদের নিয়ন্ত্রণের গোটা কাজটাই সামলাচ্ছেন তিনি। ফলে এই বছর তাঁকেই আইএসআই প্রধান পদে চেয়েছিলেন প্রধানমন্ত্রী ইমরান। কিন্তু সেই দাবি মানতে নারাজ পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

[আরও পড়ুন: ভারতীয় ক্ষেপণাস্ত্রের আওতায় বেজিং, আণবিক অগ্নি-৫ মিসাইলের সফল উৎক্ষেপণ করল DRDO]

Advertisement
Next