shono
Advertisement
Netanyahu

প্যালেস্টাইনকে রাষ্ট্রের মর্যাদা, এবার ইউরোপের ৩ দেশের সঙ্গে 'ঠান্ডা লড়াই' নেতানিয়াহুর! 

৩ দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে ইজরায়েল।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 02:02 PM May 23, 2024Updated: 02:04 PM May 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীন রাষ্ট্র স্বীকৃতি পাক প্যালেস্টাইন। এই দাবি বহুদিনের। সম্প্রতি প্যালেস্টাইনকে রাষ্ট্রসংঘের পূর্ণাঙ্গ সদস্য করার প্রস্তাব পাস হয়েছে। যা নিয়ে এমনিতেই ক্ষোভে ফুঁসছে ইজরায়েল। এর মাঝেই ইহুদি দেশটির সঙ্গে সংঘাত বাড়িয়ে প্যালেস্টাইনকে রাষ্ট্র হিসাবে মর্যাদা দেওয়ার ঘোষণা করেছে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। এবার ইউরোপের এই তিন দেশকে তোপ দাগলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সাফ বলে দেন, "প্যালেস্টাইনকে রাষ্ট্রের মর্যাদা দেওয়া মানে সন্ত্রাসবাদকে পুরস্কৃত করা।" 

Advertisement

বিশ্ব মানচিত্রে সার্বভৌম দেশ হিসাবে প্যালেস্টাইনের কোনও অস্তিত্ব নেই। এটা শুধু একটা ধারণা মাত্র। আর এখানেই সন্ত্রাসবাদীদের মদত দেওয়া হয়। সেই কথা উল্লেখ করে বুধবার এক্স হ্যান্ডেলে ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু লেখেন, 'বেশ কিছু ইউরোপীয় দেশ প্যালেস্টাইনকে রাষ্ট্রের মর্যাদা দিচ্ছে। এর উদ্দেশ্য একটাই। সন্ত্রাসবাদকে পুরস্কৃত করা। শমরিয়া ও যিহুদিয়ার ৮০ শতাংশ প্যালেস্তিনীয় গত ৭ অক্টোবরের হামলাকে সমর্থন করে। এটা একটা সন্ত্রাসী দেশ হয়ে উঠবে। ওরা বার বার ৭ অক্টোবরকে ফিরিয়ে আনার চেষ্টা করবে। আমরা তা কখনই হতে দেব না। সন্ত্রাসবাদকে পুরস্কৃত করলেই শান্তি ফিরবে না। আর আমরা হামাসকে খতম করবই। কেউ আমাদের রুখতে পারবে না।'

[আরও পড়ুন: ‘খাঁচাবন্দি’ ইজরায়েলি বীরাঙ্গনার রূপে মুগ্ধ বর্বর হামাস জঙ্গি!]

উল্লেখ্য, দ্বি-রাষ্ট্র তত্ত্বের পক্ষে সওয়াল করে বুধবার নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গার স্টোর বলেন, "ইজরায়েলের ভালোর জন্যই ওখানে দুই রাষ্ট্র নীতি লাগু হওয়া প্রয়োজন। এক্ষেত্রে গাজা ও ওয়েস্ট ব্যাঙ্ক-সহ প্যালেস্টাইন দেশ প্রতিষ্ঠিত হোক। তাতে দুই দেশের মধ্যে থাকা সংঘাত শেষ হবে ও পশ্চিম এশিয়ায় শান্তি ফিরবে। আগামী ২৮ মে আমরা প্যালেস্টাইনকে দেশ হিসেবে স্বীকৃতি দেব।" পাশাপাশি আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেন,"আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেন সিদ্ধান্ত নিয়েছে প্যালেস্টাইনকে রাষ্ট্রের মর্যাদা দেওয়ার। আমরা আশা করছি আরও কিছু দেশ আমাদের উদ্যোগকে অনুসরণ করবে।" এদিন তাঁদের সুরের সুর মিলিয়ে স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ জানান,"আগামী ২৮ মে এই বিষয়ে ৩ দেশের প্রতিনিধিরা একজোট হতে চলেছি। সেখানেই প্যালেস্টাইনকে স্বাধীন দেশ হিসেবে মর্যাদা দেব আমরা।" এর পরই তীব্র ক্ষোভ প্রকাশ করে ইজরায়েল।

আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেনের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছেন ইজরায়েলের বিদেশমন্ত্রী ইজরায়েল কাটজ। এই ৩ দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে তেল আভিভ। প্যালেস্টাইনের পাশে দাঁড়ানোর সিদ্ধান্তের বিরোধিতা করে আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেনে থাকা ইজরায়েলি রাষ্ট্রদূতদের দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে নেতানিয়াহুর সরকার। বিশ্লেষকদের মতে, প্যালেস্টাইন ইস্যুতে এবার ইউরোপের এই ৩ দেশের সঙ্গে কার্যত 'ঠান্ডা লড়াই'য়ে জড়ালেন নেতানিয়াহু। আগামিদিনে এই সংঘাত কোনদিকে যায় সেদিকেই নজর কূটনৈতিক মহলের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইহুদি দেশটির সঙ্গে সংঘাত বাড়িয়ে প্যালেস্টাইনকে রাষ্ট্র হিসাবে মর্যাদা দেওয়ার ঘোষণা করেছে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড।
  • এবার ইউরোপের এই তিন দেশকে তোপ দাগলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সাফ বলে দেন, "প্যালেস্টাইনকে রাষ্ট্রের মর্যাদা দেওয়া মানে সন্ত্রাসবাদকে পুরস্কৃত করা।" 
  • আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেনের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছেন ইজরায়েলের বিদেশমন্ত্রী ইজরায়েল কাটজ। এই ৩ দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করার সিদ্ধান্ত নেওয়া নিয়েছে তেল আভিভ।
Advertisement