shono
Advertisement

সংকটের শ্রীলঙ্কায় আজ রাষ্ট্রপতি নির্বাচন, ভারতের সাহায্যপ্রার্থী দ্বীপরাষ্ট্রের বিরোধী নেতা

রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে টুইট করে ভারতকে পাশে দাঁড়াতে অনুরোধ শ্রীলঙ্কার নেতার।
Posted: 09:52 AM Jul 20, 2022Updated: 08:12 PM Jul 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্থনৈতিক বিপর্যয়ের জেরে জ্বলছে শ্রীলঙ্কা (Sri Lanka)। জনরোষ এড়াতে দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa)। পদত্যাগী গোতাবায়া আশ্রয় নিয়েছেন মালদ্বীপে। এর মধ্যেই আজ দ্বীপরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে শ্রীলঙ্কার বিরোধী দলনেতা সাজিথ প্রেমাদাসা (Sajith Premadasa) বিপর্যস্ত দেশের পাশে দাঁড়াতে আহ্বান জানালেন ভারতকে।

Advertisement

শ্রীলঙ্কার অন্যতম বিরোধী দল সামাগি জানা বালাওয়েগার (Samagi Jana Balawegaya) শীর্ষ নেতা সাজিথ প্রেমাদাসা। তিনি মঙ্গলবার টুইট করেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভারতের সমস্ত রাজনৈতিক দল ও সাধারণ মানুষের কাছে আমার বিনীত ও আন্তরিক অনুরোধ, যিনিই শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি হোন, আপনারা যেন মা লঙ্কাকে সাহায্য করেন, পাশে দাঁড়ান।”

[আরও পড়ুন: পাখির চোখ পঞ্চায়েত নির্বাচন, দলের কথা তুলে ধরতে এবার দুয়ারে সিপিএমের স্কোয়াড]

জ্বালানী ও খাদ্যের অভাবে গত কয়েক মাস ধরেই চরম সংকটে শ্রীলঙ্কা। এই অবস্থায় ভয়ংকর আকার ধারণ করে জনরোষ। রাষ্ট্রপতি ভবন ও প্রধানমন্ত্রীর বাসভবনের দখল নেয় সাধারণ মানুষ। পরিস্থিতি আন্দাজ করে রাজপ্রাসাদ ছাড়েন প্রাক্তন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে। বর্তমানে তিনি মালদ্বীপের রাজধানী মালেতে আশ্রয় নিয়েছেন বলে জানা গিয়েছে। গত সপ্তাহেই রাষ্ট্রপতি পদ ছাড়েন। রাজপক্ষে পরিবারের একাধিক সদস্য শ্রীলঙ্কার সরকারের বিভিন্ন পদে ছিলেন। বিরোধী ও প্রতিবাদীদের অভিযোগ, তাঁদের একাধিক ভুল সিদ্ধান্তে আজ শ্রীলঙ্কার এই হাল।

দ্বীপরাষ্ট্রের রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বুধবারের রাষ্ট্রপতি নির্বাচনে সবচেয়ে এগিয়ে রনিল বিক্রমাসিংহে (Ranil wickremesinghe), যিনি ছয়বারের প্রাক্তন প্রধানমন্ত্রী। বর্তমানে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতিও বটে। যদিও রাজাপক্ষের কাছের লোক হওয়ায় প্রতিবাদীদের অপছন্দের মানুষ। রনিলের প্রধান প্রতিদ্বন্দ্বী প্রাক্তন শিক্ষামন্ত্রী দুল্লাস আলাহাপ্পেরুমা (Dullas Alahapperuma)। যিনি রাজপক্ষে, বিক্রমাসিংহেদের কঠোর সমালাচক বলেই পরিচিত। শ্রীলঙ্কার এক সময়ের নামী সাংবাদিক দুল্লাস আলাহাপ্পেরুমা নির্বাচনে দাঁড়ানোয় রাষ্ট্রপতি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন সাজিথ প্রেমাদাসা।

[আরও পড়ুন: বাগবাজারের সেন্ট্রাল স্টোরে উদ্ধার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের গ্রেনেডের খোল! চাঞ্চল্য এলাকায়]

উল্লেখ্য, গতকালও শ্রীলঙ্কার আর্থিক সংকটের ভয়াবহ রূপ প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে, সংসার চালাতে দেহ ব্যবসায় নামছেন মহিলারা। রাজধানী কলম্বোয় ছাতার মতো গজিয়ে উঠছে নিষিদ্ধপল্লি। শ্রীলঙ্কার চরম আর্থিক সংকটে পরিবারকে বাঁচাতে নিষিদ্ধ এই পেশাকেই আঁকড়ে ধরছেন মহিলারা। শুধু টাকা নয়, প্রয়োজনীয় সামগ্রী, ওষুধ কিনতে শরীর বিক্রি করছেন তাঁরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement