shono
Advertisement

ভূমিকম্পে করাল থাবায় বিধ্বস্ত আফগানিস্তান, মৃতের সংখ্যা ছাড়াল ২ হাজার

ধ্বংসের কালো ছায়া আফগান ভূমে।
Posted: 10:38 AM Oct 08, 2023Updated: 11:49 AM Oct 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়ঙ্কর ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তান। মৃতের সংখ্যা ইতিমধ্যেই ছাড়িয়েছে ২ হাজার। শনিবার সকালে পর পর ভূমিকম্পে কেঁপে ওঠে ‘কাবুলিওয়ালার দেশ’। রিখটার স্কেলে কম্পনের সর্বোচ্চ মাত্রা ছিল ৬.৩। ভূমিকম্পের উৎসস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিমি উত্তরপশ্চিমে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২ হাজার।

Advertisement

ভূমিকম্পের (Earthquake) অন্তত ৭টি আফটার শকের কথা জানা গিয়েছিল। পরবর্তী কম্পনের মধ্যে সবচেয়ে কম মাত্রা ছিল ৪.৩। আগে হেরাতের (Herat) বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রধান মোসা আশারি সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছিলেন, ”এখনও পর্যন্ত আমাদের কাছে ১ হাজারের বেশি মহিলা, শিশু ও বৃদ্ধদের আহত হওয়ার রেকর্ড রয়েছে। ১২০ জন প্রাণ হারিয়েছেন।” পরে এখ তালিবান মুখপাত্র জানিয়েছে, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২ হাজার। 

[আরও পড়ুন: রয়েছে নিজস্ব পাঁচালি, বিশেষ রীতিতে গোস্বামী বাড়ির দুর্গাপুজো পড়ল ৩৪০ বছরে]

উল্লেখ্য, ‘কাবুলিওয়ালার দেশ’ (Afghanistan) বার বার প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে সাম্প্রতিক অতীতে। এর মধ্যে ২০২২ সালের জুনে হওয়া ভয়াবহ ভূমিকম্পটিতে প্রভূত ক্ষয়ক্ষতি হয়েছিল। মৃত্যু হয়েছিল ১ হাজারেরও বেশি মানুষের। ঘরছাড়া হয়েছিলেন লক্ষ লক্ষ মানুষ। এই বছরের মার্চে আফগান ও পাকিস্তানে হওয়া ভূমিকম্পে ১৩ জনের মৃত্যু হয়েছে। এবার ফের ধ্বংসের কালো ছায়া আফগান ভূমে। এমনিতেই ২০২১ সালে তালিবান নতুন করে কাবুলের দখল নেওয়ার পর থেকেই সাধারণ মানুষের জীবন প্রবল বিপর্যয়ের মুখে পড়েছে। দারিদ্র ও তালিবানি রক্তচক্ষুর মাঝেই প্রাকৃতিক বিপর্যয় যে পরিস্থিতি অসহনীয় করে তুলল।

[আরও পড়ুন: ফের ডেঙ্গুতে মৃত্যু রাজ্যে, গত একমাসে স্রেফ বনগাঁ পুরসভায় মৃত অন্তত ৪]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement