Advertisement

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের সাফল্যকে ‘ইসলামের জয়’বলে বিতর্কে ইমরান খানের মন্ত্রী

07:37 PM Oct 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপে প্রথমবার ভারতকে হারানোর নজির গড়েছে পাকিস্তান। প্রথম পাক অধিনায়ক হিসেবে বাবর আজম বিশ্বকাপে ভারতকে হারান। পাক দলের এই সাফল্যকে ‘ইসলামের জয়’ বলে ব্যাখ্যা করলেন ইমরান সরকারের মন্ত্রী শেখ রশিদ আহমেদ (Sheikh Rashid Ahmed)। যা নিয়ে ইতিমধ্যেই তুমুল বিতর্ক তৈরি হয়েছে।

Advertisement

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2021) পাকিস্তানের কাছে প্রথম ম্যাচেই ১০ উইকেটে হারে ভারত। তারপরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় একটি ভিডিও। যেখানে দেখা যায়, পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রী রশিদ খান বলছেন, “পাকিস্তানের কাছে ভারত-পাক ম্যাচই ফাইনাল। আর এই লড়াইয়ের সঙ্গে শুধু পাকিস্তানই নয়, ভারত তথা গোটা বিশ্বের মুসলিমদের আবেগ জড়িয়েছিল। প্রত্যেকেই পাকিস্তানের পাশে ছিল।” সঙ্গে যোগ করেন, ভারতের বিরুদ্ধে এই সাফল্য আসলে ইসলামেরই জয়।

[আরও পড়ুন: শেষবেলায় কোহলিদের হেডস্যর পদে আবেদন দ্রাবিড়ের, তবে কি জল্পনাই সত্যি হচ্ছে?]

তাঁর এমন মন্তব্যে ইতিমধ্যেই বিতর্কের ঝড় উঠেছে। কেন মাঠের খেলার সঙ্গে ধর্ম-বর্ণ কিংবা রাজনীতিকে যুক্ত করা হচ্ছে? এমন প্রশ্ন তুলেই সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়েছেন নেটিজেনরা। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বাইশ গজের লড়াইয়ে নামেন ক্রিকেটাররা। তাই এভাবে মুসলিম আবেগকে আলাদা করে তুলে ধরার বিরোধিতা করেছেন অনেকেই। নেটিজেনদের দাবি, এ জয় ক্রিকেট মাঠে একটি দেশের জয়, এর মধ্যে ইসলামকে টেনে আনার কোনও মানে হয় না।

উল্লেখ্য, সোমবার টিম ইন্ডিয়ার হার নিয়ে খোঁচা দেন প্রধানমন্ত্রী ইমরান খানও (Imran Khan)। পাকিস্তান-সৌদি ইনভেস্টমেন্ট ফোরামের সভায় ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, ”আমাদের প্রতিবেশী দুই দেশ বিশ্বের সবচেয়ে বড় দু’টি বাজার। এর মধ্যে চিনের সঙ্গে আমাদের দারুণ সম্পর্ক। কিন্তু ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতি ঘটানো দরকার। যদিও রবিবার রাতে পাকিস্তান ক্রিকেট (Pakistan Cricket Team) দল যেভাবে ভারতকে পর্যুদস্ত করেছে, তারপর ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতির কথা বলার নিশ্চয়ই এটি সঠিক সময় নয়।’’ বাণিজ‌্যসভায় ইমরানের ক্রিকেট নিয়ে এই খোঁচা আলোড়ন ফেলে দেয়। আর এবার শিরোনামে উঠে এলেন তাঁর সরকারের মন্ত্রীও।

[আরও পড়ুন: T20 World Cup: শামিকে হেনস্তার প্রতিবাদে সরব রাহুল গান্ধী, ক্ষোভে ফুঁসে উঠলেন ওয়েইসিও]

Advertisement
Next