shono
Advertisement

‘অসামান্য সাফল্য’, ভারতের চন্দ্রজয়ের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তান

ISRO-কে কুর্নিশ পাক বিবৃতিতে।
Posted: 02:38 PM Aug 26, 2023Updated: 03:23 PM Aug 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেরিতে হলেও ভারতের চন্দ্রযানের (Chandrayaan-3) সাফল্যে শুভেচ্ছা জানাল পড়শি দেশ পাকিস্তান (Pakistan)। এক বিবৃতিতে পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র বললেন, “অসামান্য বৈজ্ঞানিক সাফল্য, এর জন্য ইসরোর (ISRO) বিজ্ঞানীরা প্রশংসার দাবিদার।” বুধ সন্ধ্যায় মহাকাশ গবেষণায় ভারতের যুগান্তকারী সাফল্যের পরদিন পাকিস্তানের প্রথম সারির সংবাদপত্রের শিরোনামে ছিল চন্দ্রযানের সফল ল্যান্ডিং। যদিও নিশ্চুপ ছিল সে দেশের সরকার। শেষ পর্যন্ত ভারতের সাফল্যকে কুর্নিশ জানাল ইসলামাবাদ।

Advertisement

শুক্রবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুমতাজ জারা বালোচ বলেন, “আমি শুধু এটুকুই বলব যে এটা অসামন্য বৈজ্ঞানিক সাফল্য। যার জন্য ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বিজ্ঞানীরা প্রশংসার দাবিদার।” উল্লেখ্য, পাকিস্তানের শীর্ষস্থানীয় দৈনিকগুলি ধনী দেশগুলির তুলনায় কম বাজেটে কৃতিত্ব অর্জনের জন্য ভারতের প্রশংসা করেছিল ঐতিহাসিক ২৩ আগস্টের পরদিনই। যদিও সেদিন পাক সরকার কোনওরকম বিবৃতি দেয়নি।

[আরও পড়ুন: এয়ার ইন্ডিয়ার নিরাপত্তায় বড়সড় গলদ! বিস্ফোরক রিপোর্ট DGCA-এর]

বুধবার প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে ইসরোর (ISRO) ল্যান্ডার বিক্রম (Lander Vikram)। সেই খবর প্রকাশ্যে আসতেই পাকিস্তানের প্রাক্তন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফাওয়াদ চৌধুরি বলেছিলেন, “ইসরোর জন্য আজ অত্যন্ত গর্বের মুহূর্ত। দেখলাম ইসরোর চেয়ারম্যানের সঙ্গে এই সাফল্য উদযাপন করছেন প্রচুর তরুণ বিজ্ঞানীরা। আসলে তরুণরাই স্বপ্ন দেখে এই বিশ্বকে পালটে দিতে পারে। তাঁদের জন্য অনেক শুভেচ্ছা রইল।” বিক্রমের ল্যান্ডিংয়ের লাইভ সম্প্রচার হোক পাকিস্তানেও- এমনটাও দাবি করেছিলেন ফাওয়াদ চৌধুরি।

[আরও পড়ুন: দোষ প্রমাণের একমাত্র ভিত্তি হতে পারে না মৃত্যুকালীন জবানবন্দি: সুপ্রিম কোর্ট]

ইমরান খান সরকারের এই মন্ত্রী ছাড়াও পাকিস্তানি মিডিয়াতে সাড়া ফেলেছিল ভারতের চন্দ্রযান। ডন, নিউজ ইন্টারন্যাশনাল, বিজনেস রেকর্ডার, দুনিয়া নিউজের মতো প্রথমসারির পাক সংবাদপত্রের প্রথম পাতাতেই ছাপা হয়েছিল ভারতের চন্দ্রবিজয়ের সংবাদ। মহাকাশ গবেষণার ক্ষেত্রে ভারত যে ইতিহাস গড়েছে, সেই খবর প্রকাশ করতে দ্বিধা করেনি পাকিস্তানের সর্বোচ্চ স্তরের মিডিয়াগুলি। দ্বিপাক্ষিক সম্পর্কের তিক্ততা ভুলে ভারতের এই নজিরকে কুর্নিশ জানিয়েছে পাক সংবাদমাধ্যম। যদিও ফাওয়াদ চৌধুরি দাবি অনুযায়ী সরাসরি সম্প্রচার করেনি কোনও চ্যানেল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement