Advertisement

বালোচিস্তানে চিনা রাষ্ট্রদূতের হোটেলে হামলার দায় স্বীকার পাকিস্তান তালিবানের

03:27 PM Apr 23, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বে সন্ত্রাসের অন্যতম অভয়ারণ্য পাকিস্তান। আল কায়দা, ইসলামিক স্টেট ও তালিবানের মতো জঙ্গি সংগঠনগুলি ফুলেফেঁপে উঠছে আইএসআইয়ের ছত্রছায়ায়। সন্ত্রাসের ফ্র্যাঙ্কেনস্টাইন এবার স্রষ্টাকেই ভক্ষণ করতে চলেছে। বালোচিস্তানে চিনা রাষ্ট্রদূতের হোটেলে হামলার দায় স্বীকার করল জঙ্গি সংগঠন পাকিস্তান তালিবান।

Advertisement

[আরও পড়ুন: টিকা সংকটের মাঝেও আশা, কোভিশিল্ড সরবরাহ জারি থাকবে, দাবি বাংলাদেশ হাইকমিশনারের]

গত বুধবার বালোচিস্তানের (Balochistan) এক বিলাসবহুল হোটেলে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। মৃত্যু হয় চারজনের। সেই হোটেলেই ছিলেন চিনের (China) রাষ্ট্রদূত-সহ ৪ জন চিনা প্রতিনিধি। যদিও সেই সময়ে তাঁরা হোটেলে না থাকায় নিস্তার পেয়েছেন। বিস্ফোরণে ৪ জনের মৃ্ত্যু হয়েছে। আহত ১২। ওই চিনা প্রতিনিধিদের লক্ষ্য করেই হামলা হয়েছিল বলে মনে করা হচ্ছে। সেদিন বেশ রাতের দিকে বালোচিস্তানের কোয়েত্তা শহরের সেরেনা হোটেলের বাইরে কার পার্কে রাখা একটি গাড়িতে বিস্ফোরণ ঘটে। আইইডি বিস্ফোরক দিয়ে বিস্ফোরণ ঘটানো হয়েছিল বলে জানা গিয়েছে। পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়কমন্ত্রী শেখ রশিদ আহমেদ সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, বিস্ফোরণের সময় চিনা প্রতিনিধিরা কেউই হোটেলে ছিলেন না। তাঁরা অন্যত্র একটি বৈঠকে যোগ দিতে গিয়েছিলেন। তখনই বিস্ফোরণ ঘটে।

পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, হোটেলে বিস্ফোরণ নিয়ে এক বিবৃতি দিয়েছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (TTP)। সেখানে সাফ বলা হয়েছে জেহাদি সংগঠনটির এক আত্মঘাতী জঙ্গি ওই হামলা চালিয়েছে। যদিও পুলিশের দাবি একটি গাড়িতে রাখা ছিল বিস্ফোরক। সব মিলিয়ে সন্ত্রাসবাদী সংগঠনগুলি যে এবার বেলাগাম হয়ে উঠেছে তা স্পষ্ট। বিশ্লেষকদের মতে, একাধিকবার দেখা গিয়েছে জেহাদি সংগঠনগুলির উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে ব্যর্থ হয়েছে পাক সেনা ও আইএসআই। তবে এবার পরিস্থিতি ভিন্ন। খোদ হামলার মুখে পড়েছেন চিনা রাষ্ট্রদূত। ফলে ইসলামাবাদের উপর চাপ সৃষ্টি করতে পারে বেজিং।

[আরও পড়ুন: চিনা প্রকল্প বাতিল করল অস্ট্রেলিয়া, ব্যবস্থা নেওয়ার হুমকি বেজিংয়ের]

Advertisement
Next