shono
Advertisement

যুদ্ধের বদলে কূটনৈতিক আলোচনা! তাইওয়ান দখলে নতুন কৌশলের পথে চিন

'তাইওয়ান স্বাধীন নয়, চিনের অংশ', সাফ বার্তা চিনা কমিউনিস্ট পার্টির প্রধানের।
Posted: 03:21 PM Mar 05, 2023Updated: 03:21 PM Mar 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধ নয়, শান্তিপূর্ণ সহাবস্থানের মাধ্যমেই তাইওয়ান পুনরুদ্ধার করবে চিন (China)। আলাপ আলোচনার মাধ্যমেই আবার এক হয়ে যাবে দুই ভূখণ্ড, তার জন্য যুদ্ধের প্রয়োজন নেই। তবে তাইওয়ান যে স্বাধীন ভূখণ্ড নয়, এই অবস্থানে অনড় থাকতে হবে- এমনই বার্তা দিলেন চিনা কমিউনিস্ট পার্টির (China Communist Party) সর্বময় কর্তা লি কেকিয়াং। প্রসঙ্গত, কয়েকদিন পরেই রাজনীতি থেকে অবসর নিতে চলেছেন কেকিয়াং। তাঁর পদে বসতে চলেছেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

Advertisement

চিনা পার্লামেন্টের বার্ষিক সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে তাইওয়ান (Taiwan) প্রসঙ্গ তোলেন কেকিয়াং। তাঁর মতে, “তাইওয়ান নিয়ে আমাদের দলের যা অবস্থান, সরকারকেও সেই অবস্থান নিতে হবে। চিনের অবিচ্ছেদ্য অংশ তাইওয়ান, এই তত্ত্বে অনড় থাকতে হবে বেজিংকে। তবে যুদ্ধ নয়, শান্তিপূর্ণ আলাপ-আলোচনার মাধ্যমেই দুই ভূখণ্ড আবার এক হয়ে যাবে। কূটনৈতিক আলোচনার মাধ্যমেই এই সমস্যা মেটাতে চাই আমরা।” 

[আরও পড়ুন: ১৩ বছরের কিশোরের সন্তানের মা হলেন ৩১ বছরের মহিলা, তবু জেলে যেতে হচ্ছে না ‘যৌন অপরাধী’কে!]

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ হিসাবে দাবি করে আসছে চিন। বিদেশনীতি নির্ধারণ থেকে শুরু করে একাধিক বিষয় নিয়েই তাইওয়ানের উপর চাপ সৃষ্টি করে থাকে বেজিং। যদিও সেই বাধা উড়িয়ে একাধিক দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছে তাইওয়ান। চিনের অধীনে থাকবে না তাঁদের ভূখণ্ড, এমনটাই বলেছেন প্রেসিডেন্ট সাই ইং অয়েন।

তবে গত তিন বছরে তাইওয়ান সংলগ্ন এলাকায় সামরিক তৎপরতা বাড়িয়েছে চিন। ২০২২ সালে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরেই দুই দেশের মধ্যে তিক্ততা চরমে ওঠে। জলপথে পরিবহন কার্যত বন্ধ করে তাইওয়ান সীমান্তের আশেপাশে সামরিক মহড়া শুরু করে চিন। বেশ কয়েকদিন ধরে চলে সেই মহড়া। তবে কমিউনিস্ট পার্টির প্রধানের মন্তব্যে শুরু হল নতুন জল্পনা। এবার কি আক্রমণের পরিবর্তে কূটনৈতিকভাবে তাইওয়ান দখলের পরিকল্পনা চিনের? 

[আরও পড়ুন: পুরুলিয়ার বিরল শ্বেতপলাশ নিয়ে হইচই! গাছের দাম উঠল ৮০ লক্ষ টাকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement