shono
Advertisement

রাশিয়ার জেলে মৃত্যু পুতিনের পয়লা নম্বর ‘শত্রু’ নাভালনির

বয়স হয়েছিল ৪৭।
Posted: 05:11 PM Feb 16, 2024Updated: 05:31 PM Feb 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার কারাগারে মৃত্যু হল অ্যালেক্সেই নাভালনির (Alexei Navalny)। তাঁর বয়স হয়েছিল ৪৭। এমনটাই দাবি সংবাদ সংস্থা এএফপির। ১৯ বছরের কারাদণ্ডের সাজায় তিনি জেলেই ছিলেন। 

Advertisement

রাশিয়ার ফেডারেল জেলের তরফে একটি বিবৃতি জারি করে জানিয়েছে, হাঁটতে বেরিয়েছিলেন নাভালনি। তখনই অসুস্থতা বোধ করেন পুতিন-বিরোধী নেতা। খানিকক্ষণের মধ্যেই সংজ্ঞাহীন হয়ে পড়ে যান তিনি। দ্রুত অ্যাম্বুল্যান্স টিম হাজির হয় ঘটনাস্থলে। সেই দলই তাঁকে মৃত বলে ঘোষণা করে। নাভালনির আইনজীবী দ্রুত ঘটনাস্থলে উড়ে আসছেন বলে জানা গিয়েছে। 

[আরও পড়ুন: বুধে বাংলা, পরদিনই উত্তরপ্রদেশ! স্ত্রীর কাটা মাথা হাতে ঘুরে বেড়াল স্বামী]

রুশ (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক হিসেবেই খ্যাত নাভালনি। ক্রেমলিনের অন্দরে চলা দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরেই সরব তিনি। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে প্রবল আন্দোলন গড়ে তোলার ডাকও দিতে দেখা গিয়েছিল তাঁকে। এহেন পরিস্থিতিতে জালিয়াতি ও দুর্নীতি-সহ একাধিক অভিযোগে নাভালনিকে দোষী সাব্যস্ত করে রাশিয়ার একটি আদালত। তাঁর সাজার মেয়াদ বাড়িয়ে ৯ বছর করা হয়। পরে তা আরও বাড়ে। এবার একলাফে তা বেড়ে হয় ১৯ বছর।

২০২৪ সালের ১৭ মার্চ নির্বাচন হবে রাশিয়ায় (Russia)। তার আগেই মৃত্যু হল নাভালনির। গত বছরের একেবারে শেষে তাঁর খোঁজ মিলেছিল সাইবেরিয়ার কারাগারে। মস্কোর ১৯০০ কিলোমিটার উত্তরপূর্বে ইয়ামালো-নেনেটস অঞ্চলের খার্প শহরে অবস্থিত সেই জেলেই ছিলেন তিনি। প্রসঙ্গত, সামনেই নির্বাচন। পুতিনের অন্যতম প্রতিদ্বন্দ্বী আলেকজান্ডার লিটভিনেঙ্কোর মৃত্যু হয়েছে আগেই। এবার মৃত্যু হল নাভালনিরও। 

[আরও পড়ুন: ‘সব গুণই আছে’, নীতীশ সরতেই প্রধানমন্ত্রী পদে রাহুলকে সমর্থন লালুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement