shono
Advertisement
Russia

রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে শপথ পুতিনের, ছয় বছর ভোগ করবেন একচ্ছত্র ক্ষমতা

এইবারের নির্বাচনে রেকর্ড ভোটে জয়লাভ করেন পুতিন।
Posted: 04:24 PM May 07, 2024Updated: 04:24 PM May 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেকর্ড ভোটে জয়লাভ করে ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ভ্লাদিমির পুতিন। আজ, মঙ্গলবার পঞ্চমবারের জন্য রুশ প্রেসিডেন্ট হিসাবে শপথ নিলেন তিনি। ফলে আগামী ছয়বছরের জন্য রাশিয়ার ক্ষমতার রাশ তাঁর হাতেই রইল। এই সাফল্যের জন্য দেশের নাগরিকদের ধন্যবাদ জানিয়েছেন পুতিন।  

Advertisement

রয়টার্স সূত্রে খবর, গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদে শপথগ্রহণ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। সেখানে চিরাচরিত রাজকীয় ভঙ্গিতে লাল কার্পেটে হেঁটে আসেন পুতিন। তার পর তিনি প্রবেশ করেন সেন্ট অ্যান্ড্রু'স থ্রোন হলে। কক্ষটিতে উপস্থিত ছিলেন রাশিয়ার (Russia) পার্লামেন্টের উভয় কক্ষের আইন প্রণেতারা এবং সাংবিধানিক আদালতের বিচারপতিরা। ছিলেন বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিরাও। তবে অনুষ্ঠানটি বয়কট করে আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশ। 

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের আবহে ইউরোপে জিনপিং, কোন অঙ্ক কষছে বেজিং?]

এদিন রুশ সংবিধানের বিশেষ অনুলিপিতে হাত রেখে দেশ ও জনগণের সেবা করার শপথ নেন পুতিন। দৃঢ় কণ্ঠে তিনি বলেন, "আমরা সকলে সঙ্গবদ্ধ। আমরা সকলে মিলে আগামিদিনের সব বাধা অতিক্রম করব। আমরা আমাদের সমস্ত পরিকল্পনা বাস্তবায়ন করব। এবং একসঙ্গে সমস্ত লড়াইয়ে জয়লাভ করব।" শপথের পর রাশিয়ার প্রধান বিচারপতি ভ্যালেরি জরকিন পুতিনকে রাষ্ট্রপতি হিসেবে ঘোষণা করেন।

বলে রাখা ভালো, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বিরোধী নেতা তথা পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনির মৃত্যু-সহ একাধিক বিতর্কের মাঝেই চলতি বছরের মার্চ মাসে প্রেসিডেন্ট নির্বাচন হয়। ফলপ্রকাশের পর দেখা যায় পুতিনের ঝুলিতে রয়েছে ৮৭.৮ শতাংশ ভোট। ১৯৯৯ সাল থেকে রাশিয়ার মসনদে রয়েছেন পুতিন। নির্বাচনের আগেই বিশেষজ্ঞরা নিশ্চিত ছিলেন, এবারও জিতবেন তিনি। তাই হল। বিপুল ভোটে নির্বাচন জিতে ২০৩০ পর্যন্ত ক্ষমতায় রাশ ধরে রাখলেন পুতিন। এই মেয়াদ যদি শেষ করতে পারেন তাহলে রাশিয়ার ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রেসিডেন্ট থাকার নজির গড়বেন তিনি। টপকে যাবেন জোসেফ স্ট্যালিনকেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদে শপথগ্রহণ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। সেখানে চিরাচরিত রাজকীয় ভঙ্গিতে লাল কার্পেটে হেঁটে আসেন পুতিন। তার পর তিনি প্রবেশ করেন সেন্ট অ্যান্ড্রু'স থ্রোন হলে।
  • কক্ষটিতে উপস্থিত ছিলেন রাশিয়ার পার্লামেন্টের উভয় কক্ষের আইন প্রণেতারা এবং সাংবিধানিক আদালতের বিচারপতিরা। ছিলেন বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিরাও।
  • তবে অনুষ্ঠানটি বয়কট করে আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশ। 
Advertisement