shono
Advertisement
ISI

নতুন ISI প্রধান পেল পাকিস্তান! কে এই আসিম মালিক?

২০২১ সালের পর এই প্রথম এই পদে বদল করল ইসলামাবাদ।
Published By: Biswadip DeyPosted: 09:27 PM Sep 24, 2024Updated: 09:27 PM Sep 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক গুপ্তচর সংস্থার নতুন প্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মহম্মদ আসিম মালিক। সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা যাচ্ছে। আগামী ৩০ সেপ্টেম্বরই তাঁর দায়িত্ব নেওয়ার কথা। ২০২১ সালের পর এই প্রথম এই পদে বদল হচ্ছে। তবে এখনই এই সিদ্ধান্ত নিয়ে পাক সেনার জনসংযোগ দপ্তর এই প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চায়নি।

Advertisement

আমেরিকা থেকে স্নাতক হয়েছিলেন আসিম। বর্তমানে পাকিস্তানের সেনার অ্যাডজুডিকেট জেনারেলের পদে রয়েছেন তিনি। এবার তিনিই হচ্ছেন আইএসআই প্রধান। পাক সংবাদমাধ্যম জিও টিভিও একই দাবি করেছে। প্রসঙ্গত, আইএসআই প্রধান পাকিস্তানের অন্যতম শক্তিশালী একটি পদ। সেনা, বৈদেশিক সম্পক্ত ও দেশীয় রাজনীতি- সব কিছুর সঙ্গেই যাঁর নিবিড় যোগ রয়েছে। তাই আসিমের কাঁধে যে গুরুত্ব রয়েছে তা বলাই বাহুল্য। বালুচিস্তানের কোয়েটায় ‘কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ’-এর প্রধানের দায়িত্ব সামলানো এই সেনা অফিসার সেই দায়িত্ব কীভাবে সামলান সেদিকে নজর থাকবে ওয়াকিবহাল মহলের।

সাম্প্রতিক অতীতে আইএসআইয়ের রাজনৈতিক যোগ নিয়ে প্রবল বিতর্ক দেখা দিয়েছিল সেদেশেরই রাজনৈতিক মহলে। সেদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে সমর্থনের অভিযোগ গ্রেপ্তার হয়েছিলেন আইএসআইয়ের প্রাক্তন প্রধান। কিন্তু তিনি পালটা দাবি করেছিলেন বর্তমান প্রধান নাভিদ আঞ্জুমের নেতৃত্বে তাঁর বিরুদ্ধে চক্রান্ত করা হয়েছে। কয়েকজন সিনিয়র বিচারপতি পাকিস্তানের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে এক চিঠিতে অভিযোগ করেন ইমরানের বিরুদ্ধে মামলায় যেন প্রাক্তন তারকা ক্রিকেটারের বিরুদ্ধেই রায় দেওয়া হয়, এমন চাপ দিয়ে চলেছে আইএসআই। এই বিতর্ককে অতীতে রেখে নতুন করে শুরু করতে চাইছে আইএসআই। আর সেক্ষেত্রে তারা ভরসা করতে চাইছে 'ঠান্ডা মাথার' এই অফিসারকেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পাক গুপ্তচর সংস্থার নতুন প্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মহম্মদ আসিম মালিক। সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা যাচ্ছে।
  • আগামী ৩০ সেপ্টেম্বরই তাঁর দায়িত্ব নেওয়ার কথা। ২০২১ সালের পর এই প্রথম এই পদে বদল হচ্ছে।
  • পাক সেনার জনসংযোগ দপ্তর এই প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চায়নি।
Advertisement