shono
Advertisement

ব্রিটেনজুড়ে নার্সদের বিক্ষোভ, ‘ঠিকমতো কাজ করো’, সুনাককে ধমক হাসপাতালের বৃদ্ধা রোগীর

মসনদে বসেই চ্যালেঞ্জের মুখে ঋষি সুনাক।
Posted: 01:26 PM Oct 29, 2022Updated: 01:26 PM Oct 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মসনদে বসেই ঋষি সুনাক (Rishi Sunak) বুঝতে পারছেন সামনের লড়াই কতটা কঠিন। ব্রিটেনের (UK) নতুন প্রধানমন্ত্রীকে রীতিমতো ধমক দিয়ে সেদেশের স্বাস্থ্যকর্মীদের বেতন নিয়ে তৈরি হওয়া সমস্যা মেটাতে আরও বেশি করে চেষ্টা করার আরজি জানালেন এক ৭৭ বছরের বৃদ্ধা। দক্ষিণ লন্ডনের ক্রায়োডন হাসপাতাল পরিদর্শনে গিয়েছিলেন তিনি। সেখানেই এই অভিজ্ঞতা হল তাঁর।

Advertisement

করোনা আমল থেকেই ব্রিটেনের স্বাস্থ্য পরিষেবার পরিকাঠামোর উন্নয়নের দাবি ছিল। সেই সঙ্গে যুক্ত হয়েছিল স্বাস্থ্যকর্মীদের বেতনবৃদ্ধির দাবি। যা এখন চরম আকার ধারণ করেছে। এই মুহূর্তে দেশজুড়ে ওয়াক আউট শুরু করেছেন হাজার হাজার নার্স। গত ১০৬ বছরের মধ্যে এই প্রথম বেতন বাড়ানোর দাবি তুলতে দেখা গিয়েছে তাঁদের।

[আরও পড়ুন: মাদক পাচারে অভিযুক্ত বাঙালি প্রেমিককে ছাড়াতে আদালতে ফরাসি প্রেমিকা, ছুঁড়লেন ‘উড়ন্ত চুম্বন’]

এই পরিস্থিতিতেই শুক্রবার হাসপাতাল পরিদর্শনে গিয়েছিলেন সুনাক। সেখানেই সাংবাদিকদের নার্সদের আন্দোলন সংক্রান্ত প্রশ্নের জবাব কার্যত এড়িয়ে যাচ্ছিলেন নতুন প্রধানমন্ত্রী। তাঁর সরকার চেষ্টা করছে একথাই জানিয়েছিলেন তিনি। কিন্তু তখনই মিসেস পুলে নামের সেই বৃদ্ধা বলে ওঠেন, ”আপি চেষ্টা করছেন না। আপনাকে আরও বেশি করে চেষ্টা করতে হবে।”

সুনাক ওই বৃদ্ধার কাছে জানতে চান, নার্সরা তাঁর ঠিকমতো দেখভাল করছেন কিনা। উত্তরে মিসেস পুলে জানান, তাঁর দেখাশোনা সব সময়ই ঠিকমতো করা হয়। কিন্তু সরকার নার্সদের খুব কম বেতন দেয়। এটা বাড়ানো উচিত। তাঁর বেডের পাশে সুনাককে দীর্ঘক্ষণ কথা বলতে দেখা যায়।

এদিকে তাঁর কাজে যে বিস্তর চ্যালেঞ্জ, সেকথা মেনে নিয়েছেন সুনাক। তাঁর স্পষ্ট ঘোষণা, ”দেশের সামনে অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। কিন্তু আমি আত্মবিশ্বাসী আমরা অর্থনীতির বিপদগুলিকে সামলে ২০১৯ সালের ইস্তেহারে করা প্রতিশ্রুতি ঠিকই রক্ষা করতে পারব।”

[আরও পড়ুন: সিনেমা নয়, বাস্তবে আজও জাদুঘরে বন্দি অ্যানাবেল! বিশ্বজুড়ে রয়েছে আরও ভূতুড়ে পুতুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement