shono
Advertisement

রাশিয়ার পাঠ্যবইয়ে ইউক্রেন হামলা, দেশবাসীকে যুদ্ধের ‘মাহাত্ম্য’ বোঝাতে মরিয়া পুতিন

নিজের উপরে বাড়তে থাকা চাপ কমাতে দেশের মানুষকে যুদ্ধের বিষয়টি বোঝাতে তৎপর পুতিন।
Posted: 04:04 PM Aug 09, 2023Updated: 04:04 PM Aug 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন করে ইতিহাস লিখছে রাশিয়া (Russia)। সেই ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ ইউক্রেনে রুশ সেনার হামলা! আসলে ইউক্রেন যুদ্ধের পক্ষে সাফাই গাইতে মরিয়া পুতিন (Vladimir Putin)। কেননা নিজের দেশের একাংশই কিন্তু এই লড়াইয়ের বিরুদ্ধে। আর তাই একেবারে স্কুল পর্যায় থেকেই ইউক্রেন যুদ্ধের ভাষ্যকে নিজের আঙ্গিকে ঢেলে সাজাচ্ছেন রুশ প্রেসিডেন্ট।

Advertisement

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রুশ সেনা। সেই লড়াইয়ের মীমাংসা এখনও হয়নি। কিয়েভের পাশে পশ্চিমী শক্তির দাঁড়িয়ে থাকার অভিযোগ করেছে রাশিয়া। কাঠগড়ায় তুলেছে আমেরিকাকেও। এবার স্কুলের পাঠ্যবইয়ে পরিষ্কার জানিয়ে দেওয়া হল, ইউক্রেনের ‘নিরস্ত্রীকরণ ও নাৎসিমুক্ত’ করাই লক্ষ্য রাশিয়ার। আর তাই এই হামলা।

[আরও পড়ুন: মমতার মুখে ফের ‘জগাই-মাধাই-গদাই’ তত্ত্ব, বুঝিয়ে দিলেন, লড়াই সিপিএমের বিরুদ্ধেও]

রাশিয়ার শিক্ষামন্ত্রী সের্গেই ক্রাভৎসভ জানিয়েছেন, ”ইতিহাসের এই নতুন অধ্যায় লেখা হয়েছে গত কয়েক মাসে। উদ্দেশ্য স্কুলপড়ুয়াদের ইউক্রেন যুদ্ধের বিষয়ে বোঝানো। নিরস্ত্রীকরণ ও নাৎসিমুক্তি ঘটাতেই এই যুদ্ধ, এটা বুঝতে পারলে পড়ুয়াদের কাছে পরিষ্কার হবে আসল বিষয়টা কী।”

১৯৪৫ সাল থেকে একবিংশ শতাব্দী পর্যন্ত সময়কালকে ধরা হয়েছে ওই বইয়ে। নতুন এই বই পড়ানো হবে ১ সেপ্টেম্বর থেকে। ইউক্রেন যুদ্ধে জয়ের পরও বইটি পড়ানো হবে বলেই জানাচ্ছে মস্কো। যা থেকে পরিষ্কার, নিজের উপরে বাড়তে থাকা চাপ কমাতে দেশের মানুষকে যুদ্ধের বিষয়টি বোঝাতে তৎপর পুতিন। আর তা তিনি শুরু করতে চাইছেন একেবারে গোড়া থেকেই।

[আরও পড়ুন: মধ্যরাতে অভিসার, প্রেমিকার বাবাকে দেখেই ছাদ থেকে লাফ! মৃত্যু যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement