shono
Advertisement

Russia-Ukraine War: ইউক্রেনে তৃতীয় যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার, ৩ ঘণ্টার মধ্যে বাসিন্দাদের নিরাপদে সরানোর তোড়জোড়

ফরাসি প্রেসিডেন্টের অনুরোধেই সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা পুুতিনের।
Posted: 11:33 AM Mar 07, 2022Updated: 01:03 PM Mar 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বারো দিনে পা দিয়েছে ইউক্রেন-রাশিয়া (Russia-Ukraine War) যুদ্ধ। দেশের নানা প্রান্ত তছনছ হয়ে গিয়েছে রুশ হামলায়। ইউক্রেনের (Ukraine) বিভিন্ন শহরে আটকে পড়া মানুষকে উদ্ধার করার জন্য আজ তৃতীয় বারের মতো সাময়িক যুদ্ধবিরতি (Ceasefire) ঘোষণা করল রাশিয়া। ভারতীয় সময় দুপুর সাড়ে বারোটা থেকে তিন ঘন্টার যুদ্ধ বিরতি থাকবে বলে জানা গিয়েছে রাশিয়ান সংবাদ সংস্থা ‘স্পুটনিকে’র (Sputnik) তরফে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ অনুরোধ করেছেন বলেই এই যুদ্ধ বিরতি ঘোষণা করা হয়েছে।

Advertisement

ইউক্রেনের চারটি বড় শহর, কিয়েভ, খারকভ, সুমি এবং মারিউপোল ইতিমধ্যেই রুশ (Russia) হানায় বিপর্যস্ত। সেখানে আটকে পড়েছেন বহু মানুষ। তাঁদের উদ্ধার করার জন্য ‘হিউম্যানিটেরিয়ান করিডর’ তৈরি করার কথা জানানো হয়েছে রুশ সেনাবাহিনীর পক্ষ থেকে। ভারতীয় সময় দুপুর সাড়ে ১২ টা থেকে সাড়ে তিনটে পর্যন্ত যুদ্ধবিরতি  থাকবে ইউক্রেনে।

[আরও পড়ুন: টাক মাথায় গজাবে চুল! দূর হবে খুশকিও, চুলের যত্নে ঘিয়ের ম্যাজিক]

যুদ্ধ থামানোর উদ্দেশে ইতিমধ্যেই দুটি বৈঠক করেছেন রাশিয়া এবং ইউক্রেনের প্রতিনিধিরা। কিন্তু সেই বৈঠকগুলি নিষ্ফল হয়েছে। আজ তৃতীয়বারের জন্য আবার দুই দেশের প্রতিনিধিরা বেলারুশ সীমান্তে বৈঠক করবেন বলে জানা গিয়েছে। বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) এই বৈঠকের আগে ইউক্রেন এবং রাশিয়া দুই দেশের প্রেসিডেন্টের সঙ্গেই ফোনে কথা বলতে পারেন।

[আরও পড়ুন: মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে কোন কোন জেলায় বন্ধ থাকবে ইন্টারনেট? দেখে নিন তালিকা]

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করা নিয়ে এখনও ক্ষুব্ধ ভারতে থাকা তাঁদের পরিবার-পরিজন। বিদেশ মন্ত্রকের তথ্য অনুযায়ী, কিয়েভ এবং খারকভ থেকে ইতিমধ্যেই সব ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। যদিও আরেক যুদ্ধবিদ্ধস্ত শহর সুমিতে এখনও অনেক ভারতীয় আটকে রয়েছেন। কীভাবে তাঁদের উদ্ধার করা হবে তা নিয়ে এখনও ধোঁয়াশায় আটকে থাকা পড়ুয়া এবং তাঁদের পরিবার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement