shono
Advertisement

Breaking News

সবুজ শস্যের দেশ আজ মৃত্যুপুরী! ২ বছরে ইউক্রেন ধ্বংসের করুণ ছবি দেখাল উপগ্রহ

যুদ্ধে যে আসলে মানুষই হারে তা বুঝিয়ে দিচ্ছে ছবিগুলো।
Posted: 02:25 PM Feb 24, 2024Updated: 02:31 PM Feb 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে ২ বছর পূর্ণ হল রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine)। এখনও নিশ্চিত নয়, কবে থামবে এই রক্তক্ষয়ী সংঘর্ষ। প্রাথমিক ভাবে পুতিনরা বেকায়দায় পড়লেও সাম্প্রতিক পরিস্থিতিতে দেখা যাচ্ছে, পালটা মার দিয়ে ফের ইউক্রেনকে বেগ দিচ্ছে মস্কো। কিন্তু এই লড়াইয়ে আসলে যে পরাজয় ঘটেছে মানুষেরই, সেই ছবি ধরা পড়ল উপগ্রহ চিত্রে।

Advertisement

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি প্রথমবার ইউক্রেনের আকাশে ঢুকে পড়েছিল রুশ যুদ্ধবিমান। শুরুর দিকে পিছু হঠলেও, দ্রুত পালটা মার দিতে শুরু করে ইউক্রেনীয় সেনা। আমেরিকা ও ন্যাটো সামরিক জোটের মিসাইল, বোমায় বলীয়ান হয়ে বর্তমানে রণক্ষেত্রের ছবি পালটে দিয়েছে কিয়েভ। এবার রুশ সেনা আবার ইউক্রেনকে বেগ দিতে শুরু করেছে রাশিয়া। এই দুই বছরের সংঘাতে সাধারণ মানুষকে কতটা বিপণ্ণ হতে হয়েছে, তা বুঝিয়ে দিয়েছে ‘পাখির চোখে’ দেখা চিত্র। বাখমুট হোক কিংবা ফেওডসিয়া, আভডিভকার মতো প্রদেশের ছবিতে দেখা যাচ্ছে সবুজে ঘেরা জনবসতিগুলো ধূসর জনহীন প্রান্তরে পরিণত হয়েছে। যুদ্ধের ‘ক্যানসার’ কীভাবে সভ্যতাকে ধ্বংস করে দেয়, সেই করুণ বাস্তব চিত্র ফুটিয়ে তুলছে উপগ্রহের তোলা এই সব ছবি।

[আরও পড়ুন: শুভেন্দুর ‘খলিস্তানি’ মন্তব্যে ভবানীপুর থানায় এফআইআর, মমতাকে চিঠি শিখ সম্প্রদায়ের]

রাশিয়া সম্প্রতি জানিয়েছে, তারা আভডিভকা সম্পূর্ণ ভাবে দখল করেছে। এর পরই ইউক্রেনের তরফে জানানো হয়েছে, ”ইউরোপে শান্তির দিন গত হয়েছে।” রাষ্ট্রসংঘ জানাচ্ছে, রাশিয়ার হামলার পর থেকে ইউক্রেনের ১.৪ কোটি মানুষ বাড়ি থেকে পালিয়েছেন। মারা গিয়েছে, সাড়ে দশ হাজার সাধারণ মানুষ। সব মিলিয়ে পরিস্থিতি অত্যন্ত মর্মান্তিক। ওয়াকিবহাল মহল মনে করছে, ২০২৪ সালেও এই যুদ্ধের নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কম। ফলে আগামিদিনের ছবিটা আরও কতটা মর্মন্তুদ হতে চলেছে তা ভাবলেই শিউরে উঠছেন সারা বিশ্বের শান্তিকামী মানুষরা।

[আরও পড়ুন: ‘ডার্ক ওয়েবে অবৈধ লীলা খেলা চালায় সুপারস্টাররা! কেন্দ্র পদক্ষেপ করুক’, কঙ্গনার নিশানায় কারা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement