shono
Advertisement

রাস্তায় পড়ে লাশ, সরকারি হিসেবে মৃত ২৭০, গৃহযুদ্ধে জর্জরিত সুদান ছাড়ছেন হাজার-হাজার নাগরিক

সবমিলিয়ে ক্রমশ আরও ভয়াবহ চেহারা নিচ্ছে সুদানের যুদ্ধ পরিস্থিতি।
Posted: 10:54 AM Apr 20, 2023Updated: 02:54 PM Apr 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও তীব্র হচ্ছে সুদানের রক্তক্ষয়ী সংঘর্ষ। ইতিমধ্য়ে মৃতের সংখ্যা ৩০০ ছুঁইছুঁই। যুদ্ধের জেরে আফ্রিকার (Africa) দেশটি ছেড়ে অন্যত্র পালাচ্ছেন হাজার-হাজার নাগরিক। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, সুদানের রাস্তার দু’ধারে জমা হচ্ছে সারি সারি লাশ। দুর্গন্ধে টেকা দায় হয়ে দাঁড়াচ্ছে। সবমিলিয়ে ক্রমশ আরও ভয়াবহ চেহারা নিচ্ছে সুদানের যুদ্ধ পরিস্থিতি।

Advertisement

যুদ্ধবিধ্বস্ত সুদানের (Sudan) রাজধানী খার্টুম ছেড়ে ভিন দেশে পাড়ি দিচ্ছেন এমন একজন ৩৩ বছরের আলায়া আল তায়েব। জানিয়েছেন, খার্টুমে বেঁচে থাকা অসম্ভব। খাদ্য-পানীয়র সংকট তো আছেই, তারউপর রাস্তার দু’ধারে লাশের স্তূপ। আমরা চেষ্টা করছি এই দৃশ্য যাতে শিশুদের চোখে না পড়ে।” এদিকে যুদ্ধ থামার কোনও লক্ষ্মণ নেই। যদিও আধা সামরিক বাহিনীর তরফে জানানো হয়েছে, তাঁদের তরফে সংঘর্ষ বিরতি করার চেষ্টা চালানো হচ্ছে।

[আরও পড়ুন: বিলাসবহুল জাহাজ বাড়ি তৈরির টাকা মেটাননি! TMC নেতা শেখ সুফিয়ানকে ঋণখেলাপির নোটিস ব্যাংকের]

আধাসেনাকে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করতে চাওয়া নিয়ে সুদানে অশান্তির সূত্রপাত। সেনাপ্রধানের সঙ্গে তাঁর সেকেন্ড ইন কমান্ড আধা সামরিক বাহিনীর প্রধানের তুমুল দ্বন্দ্ব থেকে দেশে গৃহযুদ্ধ পরিস্থিতি। প্রায় রাতারাতিই তার ভয়াবহ আকার নিয়েছে। দিনরাত গোলাগুলির শব্দ। আকাশপথেও চলছে হামলা, পালটা হামলা। কালো ধোঁয়ায় ঢেকে আকাশ আর রাস্তায় পড়ে মৃতদেহ। এক বাসিন্দা জানাচ্ছেন, ”বন্দুক আর শেলের শব্দ ছাড়া কিছুই শোনা যাচ্ছে না। আমাদের বাড়ির নিচে তিনজন জখম হয়েছেন। কিন্তু আমরা তাঁদের নিয়ে হাসপাতালে পর্যন্ত যেতে পারছি না। কীভাবে মানুষ বাঁচবে?”
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement