shono
Advertisement

মানবদেহে সোয়াইন ফ্লুর ভাইরাস! ব্রিটেনে নয়া উদ্বেগ, জারি সতর্কতা

কীভাবে মানবদেহে ঢুকল ভাইরাসের নয়া প্রজাতি?
Posted: 12:34 PM Nov 28, 2023Updated: 12:34 PM Nov 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমবার মানবদেহে মিলল সোয়াইন ফ্লুর (Swine Flu) ভাইরাস। লন্ডনের (London) এক ব্যক্তির দেহে সোয়াইন ফ্লুর জীবাণু পেয়েছেন চিকিৎসকরা। ওই ব্যক্তির থেকে অন্য় কারও মধ্যে সোয়াইন ফ্লু ছড়িয়েছে কিনা, সেই নিয়েও উদ্বেগ রয়েছে। ওই ব্যক্তির শরীরেই বা কী করে এই ভাইরাস এল, উঠছে সেই প্রশ্নও। শূকরের মধ্যে মারাত্মক সংক্রমণ হলেও মানবদেহে সেভাবে পাওয়া যায় না সোয়াইন ফ্লুর জীবাণু। তাই মানবদেহে সোয়াইন ফ্লুর জীবাণুর সন্ধান পেয়ে উদ্বিগ্ন ব্রিটেনের চিকিৎসক মহল।

Advertisement

[আরও পড়ুন: ১১ মাসে ২৮ বার! এবার কোটায় আত্মঘাতী বাংলার পড়ুয়া]

জানা গিয়েছে, শ্বাসকষ্টে ভুগছিলেন লন্ডনের এক ব্যক্তি। প্রাথমিক পরীক্ষা করতেই তাঁর শরীরে সোয়াইন ফ্লুর জীবাণু মেলে। তারপর থেকেই সতর্ক ব্রিটেনের (Britain) চিকিৎসকমহল। সোয়াইন ফ্লু আক্রান্ত ব্যক্তি কার সংস্পর্শে এসেছিলেন, সেদিকে নজর রাখা হচ্ছে। কী করে ওই ব্যক্তির শরীরে সোয়াইন ফ্লুর ভাইরাস ঢুকল, তাও খতিয়ে দেখছেন চিকিৎসকরা। সাধারণ মানুষকেও সতর্ক থাকতে অনুরোধ জানানো হয়েছে। শ্বাসকষ্ট হলেই বিশেষ নির্দেশিকা মেনে চলতে হবে সকলকে। শূকর পালকদেরও বলা হয়েছে, সোয়াইন ফ্লুর উপসর্গ দেখতে পেলেই জানাতে হবে।

ব্রিটেনের স্বাস্থ্য সুরক্ষা এজেন্সির বিজ্ঞানী মীরা চাঁদ জানান, অনেক সময়ে পশুদের থেকে রোগ জীবাণু মানবদেহে ছড়িয়ে পড়তে পারে। সেই জন্যই বিশেষ সতর্ক থাকা দরকার। সোয়াইন ফ্লুর নয়া প্রজাতির নাম রাখা হয়েছে H1N2v। এই প্রজাতিটি এর আগে মানবদেহে দেখা যায়নি। তবে ব্রিটেনে শূকরদের মধ্যে ছড়িয়ে পড়েছে ভাইরাসের এই নয়া প্রজাতি। ইতিমধ্যেই মানবদেহে সোয়াইন ফ্লুর ভাইরাস মেলার বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে ব্রিটেন। 

[আরও পড়ুন: গাজায় বাড়ল যুদ্ধবিরতির মেয়াদ, হামাসের কবল থেকে মুক্তি পাবেন আরও পণবন্দি]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement