shono
Advertisement

আফগানিস্তানে লাফিয়ে বাড়ছে IS-এর দৌরাত্ম্য, আত্মঘাতী হামলায় মৃত তালিবান গভর্নর

কেউ দায়স্বীকার না করলেও ওই হামলায় কাঠগড়ায় আইসিসই।
Posted: 07:41 PM Mar 09, 2023Updated: 07:42 PM Mar 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাদের সম্পর্ক এখন দাঁড়িয়ে গিয়েছে কার্যত সাপে-নেউলের। আফগানিস্তানে তালিবান (Taliban) ও আইসিসের (ISIS) মধ্যে দ্বন্দ্ব তীব্র আকার ধারণ করেছে গত ২০২১ সালের আগস্টে তালিবান আফগানিস্তান (Afghanistan) দখল করার পর থেকেই। এবার আইসিসের বিরুদ্ধে লড়াই শুরু করা তালিবান গভর্নরের মৃত্যু হল আত্মঘাতী হামলায়। কোনও জঙ্গি গোষ্ঠী এখনও পর্যন্ত হামলার দায়স্বীকার না করলেও ওয়াকিবহাল মহল নিশ্চিত, এর পিছনে রয়েছে আইসিসই।

Advertisement

বুধবারই তালিবানের শীর্ষস্থানীয় আধিকারিকরা আফগানিস্তানের বালখ প্রদেশের গর্ভনর মহম্মদ দাউদ মুজাম্মিলের সঙ্গে দেখা করে। আইসিসের দৌরাত্ম্য কমাতে বৈঠক করে তারা। এরপরই বৃহস্পতিবার গভর্নরের অফিসে হামলা চালায় আত্মঘাতী জঙ্গিরা। হামলায় ওই গভর্নর-সহ দু’জনের মৃত্যু হয়েছে।
২০২১ সালে তালিবানের দখলে কাবুল চলে যাওয়ার পর থেকেই আফগানিস্তানে জঙ্গি হামলার ঘটনা দ্রুত হারে কমতে থাকে। কিন্তু সম্প্রতি সেখানে মাথাচাড়া দিয়েছে আইসিস। ফলে ফের বাড়ছে সন্ত্রাস। তবে আইসিসকে কড়া হাতে দমন করতে মরিয়া তালিবানও। তালিবানের নিরাপত্তা বাহিনী কয়েক সপ্তাহের মধ্যে দু’জন সিনিয়র আইসিস নেতাকে খতম করেছে।

[আরও পড়ুন: ক্যানসার রোগীদের প্রতি সহমর্মিতা, বাড়ির আপত্তি উপেক্ষা করেই চুল দান কলেজ ছাত্রীর]

বারবার জঙ্গি হামলায় বিপর্যস্ত হয়েছে আফগানিস্তান। পাকিস্তানের সীমান্ত এলাকায় বিপুলভাবে বেড়েছে জঙ্গিদের সক্রিয়তা। মতাদর্শের পার্থক্য থাকার জন্য তালিবানদের বিরুদ্ধে হামলা চালিয়েছে আইসিস জঙ্গিরা। ক্ষমতায় ফিরে এসেই একের পর এক জেল থেকে ইসলামিক স্টেট ও আল কায়দা জঙ্গিদের মুক্তি দেয় তারা। আর আজ সেই জঙ্গিরাই নাকি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই থেকেই তাদের দমন করতে শশব্যস্ত তালিবান। গত জানুয়ারিতেও আটজন আইসিস জঙ্গিকে খতম করেছে তালিবান।

[আরও পড়ুন: হোলি খেলে একত্রে স্নানঘরে ঢুকেছিলেন, গিজার বিগড়ে শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু যুগলের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement