shono
Advertisement

বাংলাদেশ যুদ্ধে ভারতের কাছে আত্মসমর্পণের প্রসঙ্গ টেনে পাকিস্তানকে খোঁচা তালিবানের

'আমাদের বিরুদ্ধে আক্রমণ করলে লজ্জায় পড়তে হবে', পাকিস্তানকে হুঁশিয়ারি তালিবানের।
Posted: 11:54 AM Jan 03, 2023Updated: 11:54 AM Jan 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশ যুদ্ধে (Bangladesh War) কেমন বেহাল দশা হয়েছিল পাক সেনার, সেই কথা মনে করিয়ে পাকিস্তানকে (Pakistan) খোঁচা দিল তালিবান। সেই সঙ্গে প্রতিবেশী দেশকে তালিবানের হুঁশিয়ারি, তাদের বিরুদ্ধে আক্রমণ শানালে আবারও লজ্জার মুখে পড়তে হবে পাক সেনাকে। সীমান্তে থাকা পাক তালিবানকে (Taliban) নিকেশ করতে সামরিক পদক্ষেপ করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লা। তার জবাবেই এই মন্তব্য করেছেন তালিবান নেতা আহমেদ ইয়াসির।

Advertisement

১৯৭১ সালে ভারত-পাক যুদ্ধের (India-Pakistan War) পর আত্মসমর্পণ করতে বাধ্য হয় পাকিস্তান। ভারতের সেনাপ্রধান জগজিৎ সিং আরোরার সঙ্গে চুক্তি সই করে আত্মসমর্পণের কথা ঘোষণা করেন পাক সেনাপ্রধান আমির আবদুল্লা নিয়াজি। চুক্তি সইয়ের ঐতিহাসিক ছবিটি টুইট করেছেন তালিবান নেতা ইয়াসির। সেই সঙ্গেই হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানকে।

[আরও পড়ুন: রুশ সেনার উপর মিসাইল ছুঁড়ছে সান্তা ক্লজ! ভাইরাল ভিডিও]

কিছুদিন আগেই পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লা বলেছিলেন, “সীমান্তে সক্রিয় হয়ে উঠছে পাক তালিবান। আফগানিস্তান আমাদের প্রতিবেশী দেশ, তাই এই বিষয়টি নিয়ে প্রথমে তাদের সঙ্গে আলোচনা করা হবে। কিন্তু তাতে কাজ না হলে পালটা ব্যবস্থা নেওয়া যেতে পারে। আন্তর্জাতিক আইন বলে, কোনও শক্তি যদি আক্রমণের পরিকল্পনা করে, তাহলে তাদের বিরুদ্ধে পদক্ষেপ করার অধিকার আছে।” এই বক্তব্যের পরেই জল্পনা শুরু হয়, তাহলে কি পাক তালিবানের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করছে পাকিস্তান?

প্রতিবেশী দেশের এহেন দাবিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেয় আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রক। তারপরেই গোটা বিষয়টি নিয়ে টুইট করেন আহমেদ ইয়াসির। তিনি লিখেছেন, “এটা আফগানিস্তান, বহু শক্তিশালী রাজবংশ এখানে রাজত্ব করে গিয়েছে। আমাদের বিরুদ্ধে সামরিক অভিযান করার কথা ভাবতে যাবেন না। কারণ আমাদের আক্রমণ করলে লজ্জার মুখে পড়তে হবে আপনাদের। ভারতের সঙ্গে যেভাবে লজ্জাজনক চুক্তি সই করতে হয়েছিল, সেই একই দশা হবে আবার।” 

[আরও পড়ুন: ইজরায়েলি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার ‘অপরাধ’, মৃত্যুদণ্ড ইরানের সাহিত্যিককে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement