shono
Advertisement

মা-বোনদের উপর ভরসা রাখলেই সমাজের উন্নতি, নারী দিবসের থিমে ক্ষমতায়নের বার্তা

৮ মার্চ বিশ্বজুড়ে পালিত হবে নারী দিবস।
Posted: 04:57 PM Mar 04, 2024Updated: 04:57 PM Mar 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day)। প্রতিবছর ধুমধাম করে গোটা বিশ্বজুড়ে পালিত হয় বিশেষ দিনটি। কোনও অফিসে মহিলাদের জন্য উপহার, কোথাও বা মহিলাদের জন্য নয়া ঘোষণা-নানাভাবে পালিত হয় দিনটি।তবে প্রত্যেক বছরেই এই বিশেষ দিনের জন্য আলাদা রকমের থিম থাকে। ২০২৪ সালের জন্যও রয়েছে বিশেষ থিম।

Advertisement

কীভাবে শুরু হয়েছিল নারী দিবস? প্রায় এক শতক ধরে চলছে এই বিশেষ দিন উদযাপনের রেওয়াজ। ১৮৫৭ সালে মজুরি বৈষম্য, কাজের সময়, কর্মক্ষেত্রের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদে নিউ ইয়র্কের পথে শান্তিপূর্ণ মিছিলে নামেন সুতো কারখানার মহিলা শ্রমিকেরা। কিন্তু সেই মিছিলে লেঠেল বাহিনী হামলা চালায়। তার পর থেকেই বিশ্বের নানা প্রান্তে শুরু হয় অধিকারের দাবিতে নারীদের সংগ্রাম।

[আরও পড়ুন: পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসোয় অব্যাহত জাতি সংঘর্ষ, তিন গ্রামে হামলায় নিহত ১৭০]

১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে প্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন আয়োজিত হয়। ১৯১০-এ ডেনমার্কের কোপেনহেগেন শহরে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। কোপেনহেগেনের মতো বড় নারী সম্মেলন আগে দেখেনি দুনিয়া। এখানেই প্রতি বছর ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের প্রস্তাব দেওয়া হয়। ১৯১৩ থেকেই বেশ কয়েকটি দেশে শুরু হয় নারী দিবস পালন। রাষ্ট্রসংঘের (United Nations) তরফে ১৯৭৫ সালে নারীদিবসকে স্বীকৃতি দেওয়া হয়। তার পর থেকেই প্রতিবছর একটি থিম নির্ধারণ করে পালিত হয় নারী দিবস।

২০২৪ সালের জন্যও বিশেষ থিম বেছে দিয়েছে রাষ্ট্রসংঘ। নারীদের উপর ভরসা রাখলে আখেরে সমাজের উন্নতি হবে- এই ভাবনা নিয়েই পালিত হবে এবারের নারী দিবস। কর্মক্ষেত্রে মহিলাদের প্রতি বেতন বৈষম্য কমানোর জন্যই এই থিম বেছে নেওয়া হয়েছে। আজ মহিলাদের উপর ভরসা করে তাঁদের উপর লগ্নি করলে আগামী দিনে উন্নয়নের জোয়ার আসবে- এই থিমের ভিত্তিতেই এবার বিশ্বজুড়ে পালিত হবে নারী দিবস।

[আরও পড়ুন: হামাসের হানায় বিধ্বস্ত, গুলিযুদ্ধের মাঝেই ভয়হীন ইজরায়েলি পড়ুয়ারা ফিরল স্কুলে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement