shono
Advertisement

Breaking News

UAE flight

মধ্যপ্রাচ্যে রণদুন্দুভি! বহু ফ্লাইট বাতিল করল এমিরেটস ও ফ্লাই দুবাই

মধ্যপ্রাচ্যের উড়ানে বিধিনিষেধ আরোপ করেছে রাশিয়াও।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 02:32 PM Oct 04, 2024Updated: 05:12 PM Oct 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা মধ্যপ্রাচ্যজুড়ে ঘনিয়েছে ভয়ংকর যুদ্ধের মেঘ। গাজার পাশাপাশি লেবাননে ঢুকে রক্তাক্ত অভিযান চালাচ্ছে ইজরায়েল। মারমুখী ইরানও। ইতিমধ্যেই তারা ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। যার বদলার আগুনে ফুঁসছে ইহুদি দেশটি। এই উত্তপ্ত পরিস্থিতিতে উড়ান বাতিল করল সংযুক্ত আরব আমিরশাহির বিমান সংস্থা এমিরেটস ও ফ্লাইদুবাই। 

Advertisement

জানা গিয়েছে, আঞ্চলিক অস্থিরতার কথা মাথায় রেখে দুই বিমান সংস্থাই দুবাই থেকে ইরান, ইরাক, জর্ডন পর্যন্ত উড়ান বাতিল করেছে। বৃহস্পতিবার এমিরেটস এয়ার লাইন ব্রিটেন, ওমান ও কুয়েতের সমস্ত ফ্লাইট বাতিল করে দেয়। পরে বিবৃতি দিয়ে এমিরেটস জানায়, শুক্রবার ও শনিবারেও সংযুক্ত আরব আমিরশাহি থেকে ইরান, ইরাক, জর্ডনের সমস্ত উড়ান বন্ধ থাকবে। সেই দেশগুলো থেকেও কোনও বিমান এখানে আসবে না।

ইজরায়েলের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে লেবাননের রাজধানী বেইরুট। যার প্রভাব পড়েছে উড়ান পরিষেবাতেও। আগামী মঙ্গলবার পর্যন্ত এমিরেটস ও সোমবার পর্যন্ত ফ্লাইদুবাই লেবাননের সমস্ত উড়ান স্থগিত করে দিয়েছে। চলতি সপ্তাহের মঙ্গলবার ইজরায়েলের নানা জায়গায় ২০০-র কাছাকাছি ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। সেই থেকেই প্রভাব পড়তে শুরু করে সংযুক্ত আরব আমিরশাহির বিমান পরিষেবায়। এদিকে, ইজরায়েল, ইরাক, ইরানের সমস্ত উড়ানে বিধিনিষেধ আরোপ করেছে রাশিয়াও।

এদিকে, মাত্র এক সপ্তাহ আগেই নিকেশ হয়েছে হেজবোল্লা প্রধান হাসান নাসরাল্লা। এবার তার উত্তরসূরিকে নিশানা করেছে ইজরায়েল। জানা গিয়েছে, নাসরাল্লার তুতো ভাই হাশেম সফিউদ্দিনকে লক্ষ্য করে লাগাতার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তেল আভিভ। তবে হেজবোল্লার সম্ভাব্য প্রধান হাশেমের মৃত্যু হয়েছে কিনা, সেই নিয়ে এখনও স্পষ্ট কিছু খবর মেলেনি। উল্লেখ্য, নাসরাল্লার মৃত্যুর পরেই শোনা যায় যে পরবর্তী প্রধান হিসাবে হাশেমকে বেছে নিতে চলেছে হেজবোল্লা।

গত জুলাই মাস থেকে সংঘাত তীব্র হয়েছে ইজরায়েল ও হেজবোল্লার মধ্যে। ইজরায়েল অধিকৃত গোলান মালভূমির এক ফুটবল স্টেডিয়ামে আছড়ে পড়ে জঙ্গি সংগঠনটির রকেট। হামলায় মৃত্যু হয় ১২ জনের। এই ঘটনাতেই আগুনে ঘৃতাহুতি পড়ে। সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে লেবাননে আক্রমণের ধার বাড়ায় ইজরায়েল। ২৭ সেপ্টেম্বর ইজরায়েলি সেনার অভিযানে নিকেশ হন নাসরাল্লা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গোটা মধ্যপ্রাচ্যজুড়ে ঘনিয়েছে ভয়ংকর যুদ্ধের মেঘ। গাজার পাশাপাশি লেবাননে ঢুকে রক্তাক্ত অভিযান চালাচ্ছে ইজরায়েল।
  • মারমুখী ইরানও। ইতিমধ্যেই তারা ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। যাতে বদলার আগুনে ফুঁসছে ইহুদি দেশটি।
  • এই উত্তপ্ত পরিস্থিতিতে উড়ান বাতিল করল সংযুক্ত আরব আমিরশাহির বিমান সংস্থা এমিরেট্‌স ও ফ্লাইদুবাই।
Advertisement