shono
Advertisement

‘শান্তি চুক্তি আবর্জনায় ফেলে দিয়েছে ইউক্রেন’, যুদ্ধের মধ্যেই বিস্ফোরক পুতিন

চুক্তিপত্রের খসড়া দেখিয়ে বিস্ফোরক পুতিন।
Posted: 03:50 PM Jun 18, 2023Updated: 03:50 PM Jun 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধ চলাকালীন রাশিয়ার (Russia) সঙ্গে শান্তিচুক্তি করেছিল ইউক্রেন। যাবতীয় নথিপত্রে সই করার পরেই আবর্জনার মধ্যে সেই কাগজ ফেলে দেন ইউক্রেনের আধিকারিকরা। সেই চুক্তির একটি খসড়া প্রকাশ করে এই বিস্ফোরক দাবি করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। আফ্রিকান দেশগুলির একটি সম্মেলনে এই মন্তব্য করেন তিনি। প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে। এখনও লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে দুই দেশ।

Advertisement

শনিবার সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান দেশগুলির প্রধানদের সঙ্গে একটি বৈঠকে বসেছিলেন পুতিন। সেখানে উপস্থিত ছিলেন দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, মিশর, জাম্বিয়া, উগান্ডা, কঙ্গো রিপাবলিক ও কমোরো আইল্যান্ডের প্রধানরা। সেখানেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) প্রসঙ্গে বিস্ফোরক দাবি করেন পুতিন। যদিও তাঁর মন্তব্যের কোনও প্রতিক্রিয়া দেয়নি ইউক্রেন।

[আরও পড়ুন: সর্বত্র শক্তি নেই বলেই প্রার্থী নেই কংগ্রেসের, সন্ত্রাসের অভিযোগের মধ্যেই স্বীকার অধীরের]

যুদ্ধ শুরু হওয়ার কয়েকমাসের মধ্যেই দুই পক্ষকে শান্তিপূর্ণ সমাধানের ডাক দেয় তুরস্ক। দুই দেশ যেন একে অপরের প্রতি বিশ্বাস রেখে যুদ্ধ বন্ধ করে- এই ভেবে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে একটি বৈঠক হয় ইস্তানবুলে। পুতিনের দাবি, সেই বৈঠকেই শান্তিচুক্তি সই করে দুই দেশ। ভবিষ্যতে দুই দেশ একে অপরের বিরুদ্ধে অস্ত্র ব্যবহার করবে না ও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করবে- এই ছিল চুক্তির মূল কথা। পুতিনের দাবি, দুই দেশের প্রতিনিধিরাই এই চুক্তিতে সই করেছিলেন।

কিন্তু সই করার পরেই এই চুক্তিপত্র আবর্জনার মধ্যে ফেলে দেন ইউক্রেনের (Ukraine) প্রতিনিধিরা। কেন এহেন আচরণ, তা অবশ্য খোলসা করে বলেননি পুতিন। ২০২২ সালের ঘটনা প্রকাশ করতে রুশ প্রেসিডেন্ট কেন এতদিন সময় নিলেন, তার উত্তরে পুতিন বলেন, “ইউক্রেন এই ঘটনাটা প্রকাশ করতে চায়নি। কিন্তু রাশিয়াও কথা দেয়নি যে এই ঘটনা প্রকাশ্যে আসবে না।” এই কথা বলে চুক্তিপত্রের একটি খসড়া দেখান পুতিন। ইউক্রেনের প্রতিনিধির সই রয়েছে খসড়ায়, তাও দেখা যায়। তারপরেই পুতিনের প্রশ্ন, এহেন আচরণের পর ইউক্রেনের সঙ্গে কি কোনওরকম শান্তি প্রক্রিয়া শুরু করা সম্ভব? 

[আরও পড়ুন: বাঙালি কনের গলাতেই মালা দিলেন সানিপুত্র করণ দেওল, দেখুন বিয়ের ছবি-ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement