shono
Advertisement

মহিলাদের কাজে নিষেধাজ্ঞা না তুলতে অনড় তালিবান, আফগানিস্তান থেকে পাততাড়ি গোটাবে রাষ্ট্রসংঘ!

তালিবান আছে তালিবানেই।
Posted: 09:54 AM Apr 19, 2023Updated: 03:10 PM Apr 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন করে আফগানিস্তান (Afghanistan) দখল করার পর তালিবান (Taliban) আশ্বাস দিয়েছিল, এটা তালিবান ২.০। যারা নারী স্বাধীনতা, বাকস্বাধীনতার মতো বিষয়গুলিতে বিশ্বাস করে। কিন্তু সেই কথা যে স্রেফ কথার কথা, তা পরিষ্কার হয়ে গিয়েছিল কয়েক দিনের মধ্যেই। এরপর থেকে যতই সময় এগিয়েছে ততই যেন প্রকট হয়েছে জেহাদিদের তাণ্ডব। এবার কাবুলিওয়ালার দেশ থেকে পাততাড়ি গোটানোর হুঁশিয়ারি দিল রাষ্ট্রসংঘ।

Advertisement

কেন এমন সিদ্ধান্তের পথে হাঁটতে চাইছে রাষ্ট্রসংঘ? আসলে স্থানীয় মহিলাদের রাষ্ট্রসংঘের হয়ে কাজ করার অনুমতি দিচ্ছে না তালিবান। এই নিয়ে জেহাদিদের সঙ্গে আলোচনা চালাচ্ছে রাষ্ট্রসংঘ। কিন্তু যদি শেষ পর্যন্ত কোনও সমাধান না মিললে মে মাসেই হয়তো আফগানিস্তান থেকে সরে যাবে রাষ্ট্রসংঘ। আফগানিস্তানে মহিলাদের কর্মক্ষেত্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান। এহেন পরিস্থিতিতে অন্তত রাষ্ট্রসংঘের ক্ষেত্রে নিয়মের ব্যতিক্রম করার কথা বলা হলেও তা শুনতে নারাজ তালিবান।

[আরও পড়ুন: বড় অস্বস্তিতে কার্তি চিদাম্বরম, আইএনএক্স মিডিয়া মামলায় ১১ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত ইডির]

রাষ্ট্রসংঘের উন্নয়ন কর্মসূচি তথা UNDP কর্তা আচিন স্টেইনার জানাচ্ছেন, ”রাষ্ট্রসংঘকে এবার এককদম পিছিয়ে এসে ভাবতে কী করে এই অবস্থায় ওখানে কাজ করা সম্ভব। তবে মানবাধিকার কিংবা মৌলিক নীতির ক্ষেত্রে কোনও দরাদরির প্রশ্ন নেই।”

সম্প্রতি রাষ্ট্রসংঘের তরফে এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। জানানো হয়েছিল, আফগানিস্তানে জীবনদায়ী ত্রাণ পৌঁছে দেওয়ার কাজ ব্যাহত হয়ে পড়বে যদি মহিলা কর্মীদের কাজ রতে না দেওয়া হয়। কেননা অধিকাংশ আন্তর্জাতিক সংগঠনেই সিংহভাগ কর্মী মহিলা। কিন্তু তালিবান আছে তালিবানেই। ফলে যাবতীয় আলাপ-আলোচনার মধ্যেই রাষ্ট্রসংঘ জানিয়ে দিল এমতাবস্থায় ‘কাবুলিওয়ালার দেশ’ থেকে সরে যেতে বাধ্য হবে তারা। আর তাহলে বিরাট সমস্যায় পড়বে দারিদ্র জর্জরিত দেশটি। 

[আরও পড়ুন: ‘লিঙ্গ দিয়েই শুধু স্ত্রী বা পুরুষ নির্ধারণ করা যায় না’, মন্তব্য সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement