Advertisement

আফগানিস্তানে জেহাদিদের মদত দিচ্ছে পাকিস্তান, কড়া পদক্ষেপের দাবি মার্কিন কংগ্রেসের

08:45 AM Sep 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব সন্ত্রাসবাদের আঁতুড়ঘর পাকিস্তান (Pakistan)। মুজাহিদদের থেকে শুরু করে তালিবান অঅ হাক্কানিদের তৈরি করেছে আইএসআই। ৯/১১ পরবর্তী বিশ্বে আফগানভূমে মার্কিন ‘মিত্রজোটে’ নাম লেখালেও গোড়া থেকেই সন্ত্রাসবাদীদের মদত দিচ্ছে ইসলামাবাদ। তাই এবার পাকিস্তানের বিরুদ্ধে কড়া ব্যবস্থার দাবি জানিয়ে মার্কিন কংগ্রেস।

Advertisement

[আরও পড়ুন: কেন ভারতের উদ্বেগ বাড়িয়ে তালিবানকে সমর্থন করছে ‘বন্ধু’ চিন?]

মঙ্গলবার মার্কিন আইন প্রণেতাদের বেশ কয়েকটি প্রশ্নের মুখে পড়েন আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ও ভবিষ্যতে তালিবান নিয়ে কী পদক্ষেপ করতে চলেছে বাইডেন প্রশাসন সেই সংক্রান্ত প্রশ্ন করেন তাঁরা। দলগত মতবিরোধ একপাশে সরিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই দলের সদস্যরাই পাকিস্তানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার পক্ষে সওয়াল করেন। আফগানিস্তানে জেহাদিদের মদত দিচ্ছে পাকিস্তান, এই বিষয়ে সহমত হয়েছেন ‘সেনেটের ফরেন রিলেশন কমিটি’র চেয়ারম্যান তথা নিউজার্সির ডেমোক্র্যাট সেনেটর বব মেন্ডেজ। তাঁর পাশেই দাঁড়িয়েছেন রিপাবলিকান আইন প্রণেতা জেমস রিচ। এই দুই কংগ্রেস সদস্যের বক্তব্য, আফগানিস্তান থেকে তড়িঘড়ি সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে গলদ রয়েছে। ওই দেশে সন্ত্রাসবাদী কার্যকলপে মদত জুগিয়ে যাচ্ছে পাকিস্তান।

বিশ্লেষকদের মতে, সন্ত্রাস নিয়ে পাকিস্তানের দু’মুখো নীতি সম্পর্কে জানে আমেরিকা (America)। কংগ্রেসে ব্লিঙ্কেন স্পষ্ট জানিয়েছেন, আফগানিস্তানে পাকিস্তানের কিছু কাজ আমেরিকার স্বার্থে আঘাত হেনেছে। তবে আফগানিস্তান ও মধ্য এশিয়ায় নজরদারি চালাতে এই মুহূর্তে ইসলামাবাদকে প্রয়োজন ওয়াশিংটনের। ফলে ভবিষ্যতে ইমরান খান প্রশাসনের উপর চাপ সৃষ্টি করে নিজের কাজ আদায় করার চেষ্টা করবে বাইডেন প্রশাসন।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

উল্লেখ্য, কাবুল দখল করেই পাকিস্তানকে দ্বিতীয় ঘর বলে জানিয়েছিল তালিবান। সম্প্রতি, সরকার গঠন নিয়ে জেহাদি গোষ্ঠীটির অভ্যন্তরীণ কলহ মেটাতে আইএসআই প্রধান ফইজ হামিদের কাবুল সফল আমেরিকা ও ভারতের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। প্রসঙ্গত, ভারত ও আমেরিকার উদ্বেগের পারদ চড়িয়ে চিনেই ভরসা রাখছে তালিবান (Taliban)। এক বিবৃতিতে আফগানিস্তানের উন্নতি সাধনে চিন বড়সড় ভূমিকা নিতে পারে বলে উল্লেখ করেছে তালিবানের মুখপাত্র সুহেল শাহিন। তাই আপাতত পাকিস্তানকে চাপ দিলেও সম্পর্ক ছিন্ন করবে না আমেরিকা।

[আরও পড়ুন: Taliban Terror: ‘আমরা কাফেরদের হত্যা করি’, কুৎসিত চেহারা প্রকাশ করে হুঙ্কার তালিবানের]

Advertisement
Next