shono
Advertisement

নিজের দেশের সেনাকেই ‘স্বার্থপর’বললেন বাইডেন! সৌদি সফরে বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট

তিনদিনের মধ্যপ্রাচ্য সফরে এসেই ‘ফিস্ট বাম্প’ বিতর্কেও জড়িয়েছিলেন তিনি।
Posted: 02:03 PM Jul 17, 2022Updated: 02:03 PM Jul 17, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরোধীদের দাবি, স্মৃতিভ্রংশের সমস্যায় ভুগছেন জো বাইডেন (Joe Biden)। যদিও সেই দাবি উড়িয়ে দিয়ে ডেমোক্র্যাটদের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ সুস্থ আছেন মার্কিন (US) প্রেসিডেন্ট। কিন্তু মধ্য প্রাচ্য সফরে আশি ছুঁইছুঁই বাইডেনের অসংলগ্ন কথায় সেই গুঞ্জন ফের উসকে উঠছে। তিনদিনে সফরে ইতিমধ্যেই বাইডেনকে ভুল করে হলোকাস্ট অর্থাৎ ইহুদিদের উপরে নাৎসিদের গণহত্যাকে ‘সম্মাননীয়’ বলতে শোনা গিয়েছিল। এবার তিনি মার্কিন সেনাকে ‘স্বার্থপর’ বলে বসলেন! যা নিয়ে বিতর্ক ঘনিয়েছে।

Advertisement

ঠিক কী বলেছিলেন বাইডেন? তাঁকে বলতে শোনা গিয়েছে, ”আমরা সব সময়ই মার্কিন সেনার সাহস আর স্বার্থপরতা মানে স্বার্থহীনতা এবং তাদের বলিদানকে সম্মান করি।” ভাষণের সময় এহেন ভুল, বলা ভাল একেবারে বিপরীতার্থক শব্দ ব্যবহার এর আগের দিনও করেছিলেন তিনি। তবে এবারের মতোই পরক্ষণেই নিজেকে শুধরে হলোকাস্টের ‘আতঙ্কে’র উল্লেখ করেছিলেন। একজন রাষ্ট্রপ্রধানের এই ধরনের ভুল ঘিরে স্বাভাবিক ভাবেই গুঞ্জন শুরু হয়েছে।

[আরও পড়ুন: শুটআউটের দু’দিন পরও জগদ্দলে দোকান খুলতে বাধা, পালটা পথ অবরোধে ব্যবসায়ীরা]

কেবল ভুল বলে ফেলাই নয়, সফরে আরও বিতর্কে জড়িয়েছেন বাইডেন। বলা হয়, ‘অস্ত্রের বেসাতি’র কথা মাথায় রেখেই সেই সময় বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ ছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এহেন পরিস্থিতিতে শুক্রবার জেদ্দায় সলমনের সঙ্গে সাক্ষাৎ করেন বাইডেন। তখনই দু’জনকে ‘ফিস্ট বাম্প’ (পরস্পরের দিকে মুঠো ছুঁড়ে অভিবাদন) করতে দেখা যায়। ফলে তৈরি হয় বিতর্ক। প্রশ্ন ওঠে, তবে কি সলমনকে ক্লিন চিট দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট? তারপরই অবস্থান বদলে বাইডেন জানান, সাংবাদিক জামাল খাশোগ্গি হত্যায় সরাসরি সৌদি যুবরাজকে দায়ী করেছেন তিনি।

প্রসঙ্গত, বাইডেনের তিনদিনের এই মধ্যপ্রাচ্য সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। তাঁকে সেবিষয়ে বলতে শোনা গিয়েছে, ”৯/১১-র পরে এই প্রথম সেনা ছাড়া কোনও মার্কিন প্রেসিডেন্ট এই অঞ্চলে এল।” এরপরই মার্কিন সেনার প্রসঙ্গটি উঠে আসে তাঁর মুখে নিয়ে। নিজেকে শুধরে নেওয়ার পরে তিনি উল্লেখ করেন, শহিদ মার্কিন সেনার মধ্যে রয়েছেন তাঁর পুত্র মেজর বিউ বাইডেনও।

[আরও পড়ুন: বাবরি ধ্বংস মামলায় আডবানী-জোশীদের বিরুদ্ধে নয়া মামলা, সোমবারই শুনানি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement