shono
Advertisement

অবিশ্বাস্য মূল্যে বিক্রি হল ভ্যান গঘের এই ছবি, দাম ভাবতেও পারবেন না

ছবির ক্রেতার পরিচয় গোপন রাখা হয়েছে।
Posted: 08:03 PM Nov 12, 2022Updated: 08:03 PM Nov 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জীবদ্দশায় বিক্রি হয়েছিল একটি মাত্র ছবি। হতাশা ও একাকিত্বে ভুগতে ভুগতে গমখেতের ভিতরে নিজেকেই গুলি করেছিলেন ভিনসেন্ট ভ্যান গঘ (Vincent van Gogh)। সেদিন কি তিনি স্বপ্নেও ভাবতে পেরেছিলেন একদিন তাঁর ছবি বিক্রি হবে আকাশছোঁয়া মূল্যে? বিশ্বের সর্বকালের অন্যতম সেরা শিল্পীর ‘অর্চার্ড উইথ সাইপ্রেসেস’ ছবিটি এবার বিক্রি হল রেকর্ড দামে। নিলামে সর্বোচ্চ দর উঠেছিল ১১০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় ৯৪২ কোটি টাকা!

Advertisement

নিলাম সংস্থার দাবি, ভ্যান গঘের যত ছবি বিক্রি হয়েছে এটা তার মধ্যে সবচেয়ে দামি। এতদিন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের ব্যক্তিগত সংগ্রহে ছিল ছবিটি। তাঁর মৃত্যুর পরে সেটি নিলামে তোলা হয়। তিনজন নিলামে অংশ নিয়েছিলেন। প্রত্যেকেই তাঁদের দর ফোনে জানিয়েছিলেন। শেষ পর্যন্ত তা বিক্রি হল অবিশ্বাস্য দামে। তবে কে ছবিটি কিনলেন তা অবশ্য ওই সংস্থার তরফে জানানো হয়নি।

[আরও পড়ুন: ‘প্রতিদিন ২-৩ কিলো করে গালি খাই আমি’, তেলেঙ্গানা সফরে আক্ষেপ মোদির]

১৮৮৮ সালের এপ্রিলে, মৃত্যুর বছর দুয়েক আগে ছবিটি এঁকেছিলেন ভ্যান গঘ। নিলামকারী সংস্থার আশা ছিলই, চড়া দামে বিক্রি হতে পারে ছবিটি। কিন্তু শেষ পর্যন্ত দাম যা উঠল, তা সেই আশাকেও অনেকটাই ছাড়িয়ে গিয়েছে বলে জানানো হয়েছে সংস্থার তরফে। এতদিন পর্যন্ত ভ্যান গঘের সবথেকে বেশি দামে বিক্রি হওয়া ছবি ছিল ‘পোট্রেট অফ ড. গাশে’। ১৮৯০ সালের জুলাই মাসে আঁকা ছবিটি বিক্রি হয়েছিল ১৯৯০ সালে। কিন্তু সেই রেকর্ড এবার ভেঙে গেল। নয়া নজির গড়ল কিংবদন্তি শিল্পীর ছবি বিক্রির অঙ্ক।

প্রসঙ্গত, গত মাসেই এক ভিন্ন কারণে চর্চায় উঠে এসেছিলেন ভ্যান গঘ। লন্ডনের (London) এক মিউজিয়ামে ভ্যান গঘের বিখ্যাত ছবি ‘সানফ্লাওয়ার’-এ টমেটো স্যুপ ছুঁড়েছিল দুই তরুণী। তাদের দাবি ছিল, জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। তেলরঙে আঁকা তাঁর অজস্র সুন্দর ছবি চিত্রপ্রেমী মানুষজনের মন কেড়েছে তো বটেই, ছবি আঁকার ছাত্রছাত্রীদের কাছে সেসব রীতিমতো পাঠ্য। আর পরিবেশ রক্ষার দাবিতে সেই মনোমুগ্ধকর প্রকৃতির ছবিকেই কার্যত অদৃশ্য করে তোলা হয়। যদিও মিউজিয়াম কর্তৃপক্ষ জানায়, ছবিটি কাঁচের ফ্রেমে ছিল। তাই মূল ছবির কোনও ক্ষতি হয়নি।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’ যাত্রায় ব্যস্ত, সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনেও যোগ দেবেন না রাহুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement