shono
Advertisement

‘শান্তি আলোচনা প্রত্যাখ্যান করছে না রাশিয়া’, ইউক্রেনের সঙ্গে যুদ্ধবিরতির ইঙ্গিত পুতিনের!

প্রায় দেড় বছর ধরে যুদ্ধ চলছে দুই দেশের।
Posted: 10:16 AM Jul 30, 2023Updated: 10:16 AM Jul 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে দেড় বছর হয়ে গিয়েছে এখনও রাশিয়া ও ইউক্রেনের (Russo-Ukrainian War) মধ্যে যুদ্ধের নিষ্পত্তি হয়নি। কিন্তু এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) কথায় যুদ্ধবিরতির ইঙ্গিত মিলল। তেমনই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

Advertisement

শনিবার পুতিনকে বলতে শোনা গেল, ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনার প্রস্তাব রাশিয়া প্রত্যাখ্যান করছে না। সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান নেতাদের সঙ্গে বৈঠকের পর তিনি বলেন, আফ্রিকান উদ্যোগ এবং এর পাশাপাশি চিনের প্রস্তাবও এই শান্তি প্রক্রিয়ার ভিত্তিপ্রস্তর হতে পারে। সেই সঙ্গেই পুতিনের দাবি, ইউক্রেনের সেনা এখনও যেভাবে আক্রমণ চালাচ্ছে, এই পরিস্থিতিতে যুদ্ধবিরতি বাস্তবায়িত করা কঠিন।

এদিন বৈঠকশেষে সাংবাদিক সম্মেলন করেন পুতিন। সেখানেই তিনি বলেন, ”এই শান্তি প্রক্রিয়ার বিষয়টি বাস্তবায়ন করা হচ্ছে। কিন্তু কিছু বিষয় রয়েছে যার কারণে এটা করা কঠিন বা অসম্ভব হয়ে উঠছে।” আর এপ্রসঙ্গে বলতে গিয়ে ইউক্রেনের ঘাড়েই দোষ চাপাচ্ছেন পুতিন। তাঁর কথায়, ”ইউক্রেনীয় সেনা নিয়মিত হামলা চালাচ্ছে। ওরা বড় আকারের কৌশলী আক্রমণের ছক কষছে। এমন হামলার সময়ে যুদ্ধবিরতির রাস্তায় যাওয়া কঠিন।” আর এরপরই শান্তি আলোচনা প্রসঙ্গে রুশ প্রেসিডেন্ট বলেন, ”আমরা এটা প্রত্যাখ্যান করছি না। তবে এই প্রক্রিয়া শুরু করার জন্য, উভয় পক্ষের মধ্যে চুক্তি হওয়া দরকার।”

[আরও পড়ুন: ৫ বছরের শিশুকে ধর্ষণ, শ্বাসরোধ করে খুন! কেরলে গ্রেপ্তার পরিযায়ী শ্রমিক]

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এই পরিস্থিতিতে যুদ্ধবিরতির প্রস্তাব খারিজ করে দিচ্ছেন। তাঁর দাবি, তাঁদের দেশের এক-পঞ্চমাংশ এখনও রাশিয়ার দখলে রয়েছে। সেই অঞ্চল পুনর্দখল করা আগে দরকার, এটাই মত ইউক্রেনীয় প্রেসিডেন্টের।

[আরও পড়ুন: বাঘ দিবসে সুখবর, মধ্যপ্রদেশে চার বছরে দক্ষিণরায়ের সংখ্যা বাড়ল ২৫৯টি, টুইট শিবরাজের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement