shono
Advertisement

Breaking News

Donald Trump

'১৩ জুলাই হবে আমার দিন', ট্রাম্পের উপরে হামলার আগে পোস্টে লিখেছিল হামলাকারী

জানা যাচ্ছে, ট্রাম্পের পেনসিলভ্যানিয়ার জনসভা সম্পর্কে সার্চ করেছিল সে।
Published By: Biswadip DeyPosted: 11:27 PM Jul 18, 2024Updated: 11:27 PM Jul 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টমাস ম্যাথিউ ক্রুকস। কদিন আগেও সে ছিল ২০ বছরের এক অনামী তরুণ। কিন্তু প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপরে হামলা চালানোর পর তাকে চেনে গোটা বিশ্ব। কেন সে ট্রাম্পের উপরে হামলা চালিয়েছিল, তা এখনও অজানা। কিন্তু তার সম্পর্কে নতুন নতুন তথ্য হাতে পাচ্ছেন তদন্তকারীরা। এর আগে জানা গিয়েছিল হামলার আগের দিন থেকে কীভাব সে প্রস্তুতি নিয়েছিল সে বিষয়ে। এবার জানা গেল, সে যে কিছু একটা করতে যাচ্ছে তা আগাম ঘোষণাও করেছিল ওই আততায়ী! সোশাল মিডিয়ায় সেই পোস্ট খুঁজে পাওয়া গিয়েছে।

Advertisement

আমেরিকার জনপ্রিয় এক অনলাইন গেম প্ল্যাটফর্মের নাম 'স্টিম'। সেখানেই মাত্র দশটি শব্দে নিজের পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছিল টমাস। কী লিখেছিল সে? দেখা গিয়েছে, এত বড় কাণ্ড ঘটাতে যাওয়ার আগে সে লিখেছিল, '১৩ জুলাই হবে আমার দিন। দেখতে থাকুন, কী হয়।' এরই সঙ্গে জানা গিয়েছে, তার ফোনে বাইডেন ও ট্রাম্প (Donald Trump), দুজনেরই ছবি রয়েছে। পাশাপাশি ইন্টারনেটে সে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন ও ট্রাম্পের পেনসিলভ্যানিয়ার জনসভা সম্পর্কে সার্চ করেছিল।

[আরও পড়ুন: ‘সবরকম চেষ্টা করেছিলাম’, অবশেষে বিবাহবিচ্ছেদের ঘোষণা হার্দিক-নাতাশার]

তদন্তকারীরা খুঁটিয়ে দেখছেন অভিযুক্তর ফোন ও কম্পিউটার। বোঝার চেষ্টা করছেন, তার 'মোটিভ'। কিন্তু এখনও পর্যন্ত সার্চ হিস্ট্রি তন্নতন্ন করে খুঁজেও ক্রুকসের রাজনৈতিক ভাবধারা কোন দিকে ছিল তার সন্ধান মেলেনি। তবে আগেই জানা গিয়েছিল, সে রিপাবলিকান হিসেবে নিজের নাম নথিভুক্ত করেছিল। ওইটুকু ছাড়া এবিষয়ে আর কিছুই জানা যায়নি। এবারই তার প্রথম ভোট দেওয়ার কথা ছিল।

আগেই জানা গিয়েছিল, হামলার আগের দিন ফায়ারিং অনুশীলন করেছিল টমাস ম্যাথিউ ক্রুকস। পরদিন সকালে সে পাঁচ ফুটের মই কেনে। এর পর সে যায় বন্দুকের দোকানে। সেখান থেকে ৫০ রাউন্ড গুলি কিনেছিল ক্রুকস। মনে করা হচ্ছে, ওই মই বেয়েই সে একটি বিল্ডিংয়ে উঠে নিশানা করেছিল ট্রাম্পকে। এভাবেই তিলে তিলে নিজেকে প্রস্তুত করে নিয়েছিল ক্রুকস। এও দেখা যাচ্ছে, স্থানীয় সময় বিকেল ৫টা ৫২ মিনিটে ছাদে উঠলেও ৬টা ১২ মিনিটের আগে সে গুলি চালায়নি। সে কীসের জন্য অপেক্ষা করছিল, তা বোঝার চেষ্টা করা হচ্ছে। এভাবেই তার সমস্ত গতিবিধি খতিয়ে দেখে বিষয়টির মূলে পৌঁছতে চাইছেন তদন্তকারীরা।

[আরও পড়ুন: আট বছরেই ক্যারাটেতে দেশ ও এশিয়ার সেরা হুগলির আরাত্রিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ট্রাম্পের হামলাকারী সম্পর্কে নতুন নতুন তথ্য হাতে পাচ্ছেন তদন্তকারীরা।
  • এর আগে জানা গিয়েছিল হামলার আগের দিন থেকে কীভাব সে প্রস্তুতি নিয়েছিল সে বিষয়ে।
  • এবার জানা গেল, সে যে কিছু একটা করতে যাচ্ছে তা আগাম ঘোষণাও করেছিল ওই আততায়ী! সোশাল মিডিয়ায় সেই পোস্ট খুঁজে পাওয়া গিয়েছে।
Advertisement